পারমাণবিক অস্ত্র নিয়ে ইরানকে কঠোর হুমকি ইসরায়েলের

|

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। ছবি: সংগৃহীত

ইরানকে থামাতে বিশ্বকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছে ইসরায়েলেরপররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ ।

বুধবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদের সাথে ওয়াশিংটনে বৈঠকে এ কথা বলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে জানা যায়, লাপিদ বলেন, ইসরায়েল যে কোনো মুহূর্তে, যে কোনো উপায়ে ব্যবস্থা নেয়ার অধিকার রাখে। এটি শুধু আমাদের অধিকার নয়, এটি আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। 

ইরান প্রকাশ্যে বলেছে, তারা আমাদের নিশ্চিহ্ন করতে চায়। তাদের স্বপ্ন বাস্তবে রূপ নিক তা হতে দেয়ার কোনো ইচ্ছে আমাদের নেই, যোগ করেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী।

লাপিদ সতর্ক করে বলেন, যেখানে বিশ্ব অপেক্ষা করছে ইরান পরমাণু চুক্তিতে ফিরে আসবে সেসময় দেশটি তাদের ইউরোনিয়াম ও ব্যালাস্টিক মিসাইল কর্মসূচি এগিয়ে নিচ্ছে।

যদি কোনো সন্ত্রাসী দেশ পরমাণু অস্ত্র তৈরি করতে যায় তবে অবশ্যই আমরা ব্যবস্থা নেব। আমাদের অবশ্যই পরিষ্কার করতে হবে যে, সভ্য বিশ্ব এটিকে অনুমতি দেবে না’, যোগ করেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী।

লাপিদ আরও বলেন, যদি বিশ্ব সম্প্রদায় ও ইরানের মধ্যে কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হয় তবে অন্যান্য বিকল্পও টেবিলে থাকবে। অন্যান্য বিকল্প বলতে কী বোঝায় সেটি ইসরাইলে, আরব আমিরাত বা তেহরানের সবাই ভালোভাবেই বোঝেন বলে আমি মনে করি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply