৯ লাখ টাকা রয়্যালটি পেলো আইয়ুব বাচ্চুর পরিবার

|

ছবি: সংগৃহীত

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিস্ট্রেশন করা ২৭২ গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি থেকে নয় লাখ টাকা রয়্যালটি পেল তার পরিবার। ১২ অক্টোবর আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌসী চন্দনার হাতে এ অর্থের চেক হস্তান্তর করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২০১৭ সালে আইয়ুব বাচ্চু নিজের কিছু গানের কপিরাইট নিবন্ধন করেছিলেন। তার পরের বছর ২০১৮ সালের ১৮ অক্টোবর প্রয়াত হন এই ব্যান্ড কিংবদন্তি। এর দুই বছর পর ২০২০ সালে ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সংরক্ষণের উদ্যোগ নেয় কপিরাইট অফিস। আর সেই গান থেকে গত এক বছরে আয় হয়েছে ৫ হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ টাকা। এবার সেই সম্মানী পরিবারের হাতে তুলে দিলো বাংলাদেশ কপিরাইট অফিস।

১২ অক্টোবর আগারগাঁওয়ে প্রতিষ্ঠানটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই রয়্যালটি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কপিরাইট বোর্ডের চেয়ারম্যান সাবিহা পারভীন।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু। ২০১৮ সালের ১৮ অক্টোবর ৫৬ বছর বয়সে মারা যান তিনি। ফিলিংস ও সোলসে কাজ করার পর ১৯৯১ সালে নিজে গঠন করেন ব্যান্ড এলআরবি।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply