যে খাবারে ত্বক থাকবে সতেজ

|

ছবি: সংগৃহীত

কিছু খাবার আছে যেগুলো ত্বকের স্বাস্থ্যের জন্য ‍খুবই উপকারী। দৈনন্দিন খাদ্যতালিকায় এসব খাবার রাখতে পারেন। এতে প্রাকৃতিকভাবেই ত্বক হবে স্বাস্থ্যোজ্জ্বল। আসুন জেনে নেই উজ্জ্বল ত্বক পেতে কি কি খাবার খাওয়া উচিত-

* বিটরুট: এতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের কোষ পুনরুজ্জীবিত করতে সহায়তা করে, ফ্রি-রেডিকেল প্রতিরোধ করে, মরা কোষ অপসারণ এবং ব্রণ দূর করতে সহায়তা করে। রক্ত বিশুদ্ধ রাখে এবং শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখতে সহায়তা করে; ত্বককে করে উজ্জ্বল। বিটরুটের জুস রক্ত পরিষ্কার রাখে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে ত্বককে করে স্বাস্থ্যোজ্জ্বল।

* দই: ত্বকের সমস্যা সমাধানে কার্যকরী এই খাবারে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, জিংক, বি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিন খাবারের তালিকায় দই রাখতে পারেন।

* হলুদ দুধ: প্রাচীনকাল থেকেই স্বাস্থ্যের নানা সমস্যায় হলুদ মিশ্রিত দুধ পথ্য হিসেবে খাওয়া হচ্ছে। এটি ত্বক পরিষ্কার রাখে এবং প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বাড়ায়।

* পালংশাক: এতে উচ্চমাত্রায় খনিজ এবং ভিটামিন রয়েছে। এটি ত্বকের স্পট দূর করতে সহায়তা করে। ত্বকে সহজে বয়সের ছাপ পড়তে দেয় না।

* লেবু: ভিটামিন সি, বি এবং ফসফরাস সমৃদ্ধ এই খাবার প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

* টিসির বীজ: এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাট; যা ত্বকে প্রদাহ পড়তে দেয় না। ত্বককে রাখে আর্দ্র এবং কোমল।

* বেদানা: রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর পাশাপাশি অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায় এই ফলে। এটি ত্বকের তারুণ্য ধরে রাখতে সহায়তা করে এবং রোদের কারণে ক্ষতিগ্রস্ত ত্বক পুনরুজ্জীবিত করে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply