শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী আজ

|

আজ দুর্গোৎসবের মহাষ্টমী।

শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী আজ। করোনা পরিস্থিতির কারণে এবার ঢাকায় হচ্ছে না অষ্টমীর অন্যতম আনুষ্ঠানিকতা কুমারী পূজা।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, মহা অষ্টমীতে দেবী নতুন রূপে পৃথিবীতে অধিষ্ঠিত হয়। শাস্ত্রমতে ১৬টি উপকরণ দিয়ে সকালে শুরু হবে মহাষ্টমীর আনুষ্ঠানিকতা। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস এই পাঁচ উপকরণ দিয়ে পূর্ণতা আনা হবে পূজার রীতিতে।

রাজধানীর ঢাকেশ্বরীসহ সারা দেশের বিভিন্ন পূজা মণ্ডপে আজও প্রতিমা দর্শন করবেন ভক্তরা। হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস অনুযায়ী প্রতি শরতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে স্বর্গলোক কৈলাস ছেড়ে মর্ত্যে আসেন দেবী দুর্গা। নির্দিষ্ট তিথি পর্যন্ত বাবার বাড়িতে কাটিয়ে আবার ফিরে যান দেবালয়ে। দেবীর অবস্থানকালে এই পাঁচ দিন পৃথিবীতে ভক্তরা ‘দেবী দুর্গার’ বন্দনা করেন।

এদিকে দুর্গোৎসবে গতকাল ছিল মহাসপ্তমী। এদিন ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে যথারীতি অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন ছিল। বিভিন্ন মন্দিরের পুরোহিতরা জানান, দুর্গাকে বিশেষ রীতি অনুসারে স্নান করানো হয়। দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে তা স্নান করানোর পর বস্ত্র ও নানা উপচারে মায়ের পূজা দেওয়া হয়। হিন্দু ধর্ম মতে, এবার দেবী এসেছেন ঘোড়ায় চড়ে আর যাবেন দোলায় চড়ে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply