মাস্ক পরলেই চশমা ঝাপসা! উপায় কী?

|

ছবি: সংগৃহীত

মাস্ক পরলে যদি চশমার কাচ নিঃশ্বাসের কারণে ঝাপসা হয় তবে বুঝতে হবে ঠিক মতো পরা হয়নি মাস্ক। আসুন জেনে নেই মাস্ক ঠিকমতো পরার পাশাপাশি চশমার কাচ ঝাপসা হওয়া রোধ করার কয়েকটি উপায়-

* ডিশ সোপ: কেবল থালা বাসন পরিষ্কার করতেই নয় বরং চশমা পরিষ্কার করতেও এটা ব্যবহার করা যায়। এক ফোঁটা ডিশ ওয়াশ নিয়ে পাতলা কাপড়ের সাহায্যে চশমার গ্লাস পরিষ্কার করে ধুয়ে নিন। এতে চশমার কাচ ঝাপসা হওয়ার পরিমাণ কমবে।

* শেইভিং ক্রিম: চশমার কাচ পরিষ্কার করতে শেইভিং ক্রিমও ব্যবহার করা যায়। কাচের দুপাশেই শেইভিং ক্রিম নিয়ে পাতলা কাপড় দিয়ে ভালো মতো পরিষ্কার করে নিন। এরপর কিছু রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন, ঝাপসা হওয়ার সমস্যা কমবে।

* ভিন্ন মাস্ক ব্যবহার: মাস্ক যদি মুখ ও নাকের সঙ্গে মানানসই না হয় তাহলে চশমা ঝাপসা হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই মুখের আকার ও মাপ অনুযায়ী মাস্ক ব্যবহার করতে হবে।

* সঠিকভাবে মাস্ক পরা: অনেকেই সঠিকভাবে মাস্ক পরেন না। ফলে এই সমস্যা বেশি দেখা দেয়। মাস্ক যতটা সম্ভব চোখের কাছাকাছি অংশ বরাবর রাখুন। চশমা পরা অবস্থায় নাকের কাছাকাছি অংশে মাস্ক থাকলে দ্রুতই চশমা ঘেমে যাওয়ার সমস্যা দেখা দেয়।

* বার বার চশমায় হাত না দেওয়া: চশমা পরা অবস্থায় বার বার চশমায় হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। এতে চোখ ও চশমার কাছাকাছি অংশ উষ্ণ হয় এবং ফলে চশমা ঘেমে ওঠে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply