নেপালকে হারালেই সাফের ফাইনালে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

সাফের ফাইনাল খেলবে, এমন আশা বোধহয় টুর্নামেন্টের শুরুতেও করেনি বাংলাদেশ। তবে তিনটি ম্যাচ খেলে ফেলার পর ফাইনালের সাথে অস্কার ব্রুজনের দলের পার্থক্য কেবল একটি জয়। আগামী ১৩ অক্টোবরের ম্যাচে নেপালকে হারাতে পারলেই সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবে লাল সবুজ বাহিনী।

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফে শুভ সূচনা করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতকে রুখে দিয়ে আশার পালে জোর হাওয়া লাগায় অস্কার ব্রুজনের শিষ্যরা। দুই ম্যাচে চার পয়েন্ট, সাথে আত্মবিশ্বাসকেও পুঁজি করে মালদ্বীপের বিরুদ্ধে খেলতে নেমেছিল জামাল ভুঁইয়ারা। কিন্তু মুদ্রার ওপর পিঠও দেখা হয়ে যায় সেই ম্যাচে। ০-২ গোলে হেরে বসে বাংলাদেশ। ফাইনালের আশা কিছুটা হোঁচটই খায়। ৩ ম্যাচে একটি করে জয়, পরাজয় ও ড্র’তে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন টেবিলের চারে। মালদ্বীপ ও নেপালের পয়েন্ট ৬ করে, ভারতের পয়েন্ট ৫।

সাফের পয়েন্ট টেবিল। ছবি: সংগৃহীত

তবে শেষ ম্যাচে নেপালকে হারালেই ফাইনাল নিশ্চিত হয়ে যাচ্ছে বাংলাদেশের জন্য। কারণ সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৭। আর ৬ পয়েন্ট নিয়ে নেপাল চলে যাবে পেছনে। অন্যদিকে মালদ্বীপ ও ভারতের ম্যাচের সমীকরণটাও সহজ। যে জিতবে, ফাইনালে চলে যাবে তারা। তবে এগিয়ে থাকছে মালদ্বীপ ও নেপাল। নিজেদের ম্যাচে ড্র করলেই ইতোমধ্যে ৬ পয়েন্ট সংগ্রহ করে ফেলা এই দুই দল পেয়ে যাবে ফাইনালের টিকেট। তাই, ভারত ও বাংলাদেশ দাঁড়িয়ে আছে অনেকটাই অভিন্ন বিন্দুতে। ফাইনালের টিকেটের মূল্য কেবলই ম্যাচ জয়।

নেপালের বিরুদ্ধে সবশেষ ম্যাচ বাংলাদেশ হারলেও তবে পরিসংখ্যান দেখে অনুপ্রাণিত হতে পারেন জামাল-তপুরা। এখন পর্যন্ত ২২ বারের দেখায় বাংলাদেশের জয় ১৩টি। আর বাকি ৯ ম্যাচের মধ্যে ৭টিতে ড্র, ২টিতে হার।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply