টি-টোয়েন্টি গ্রাস করছে টেস্টকে, ইয়ান চ্যাপেলের হুঁশিয়ারি

|

ইয়ান চ্যাপেল। ছবি: সংগৃহীত

প্রতিনিয়ত টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটে টেস্ট ক্রিকেট তার আকর্ষণ ও জনপ্রিয়তা হারাচ্ছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। টেস্ট ক্রিকেটের নতুন দেশগুলোর বিপক্ষে শক্তিধর দলগুলো খেলতেও চায় না এখন। যে কারণে টেস্ট ক্রিকেটের পরিসর সীমিত হয়ে পড়ছে বলে মনে করেন তিনি। সব মিলে টি-টোয়েন্টি গ্রাস করছে টেস্টকে, এই বলে নিজের লেখায় মত প্রকাশ করেছেন চ্যাপেল।

প্রতি দু’বছরে হচ্ছে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রতি মৌসুমে আইপিএল-বিগব্যাশের দাপাদাপিতে যেন ক্রিকেটের সব টান, সব উত্তেজনা, সব আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে গেছে সাড়ে তিন/চার ঘণ্টার এই প্যাকেজ।

বন্ধ ভারত-পাকিস্তানের লড়াই; তবে তারা ঠিকই শর্টার ফরম্যাটে মুখোমুখি হয় আইসিসি ইভেন্টে। আমিরাতের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের ঝনঝনানিতে সরগরম এখন ক্রিকেট দুনিয়া। অথচ দুয়ারে কড়া নাড়ছে অ্যাশেজ। ডিসেম্বরে ইংল্যান্ড আসবে অস্ট্রেলিয়া সফরে, সাথে থাকবে ১৫ হাজার বার্মি আর্মি।

কিন্তু তাতেও মন ভরছে না অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেলের। চ্যাপেলের কাছে টি-টোয়েন্টির কালো ছায়া আস্তে আস্তে গিলে খাচ্ছে টেস্ট ক্রিকেটকে। চ্যাপেল বলেন, আমরা এখন সবাই অপেক্ষায় আছি আমিরাতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। এরপর দেখা মিলবে অ্যাশেজের। কিন্তু সেখানে কোভিড মহামারির একটা ভূমিকা থাকবে নিশ্চিত, আলোচনার ভিত্তিতে দু’দেশ সমাধানও বের করবে হয়তো। কিন্তু, আমি দেখছি দিনকে দিন টি-টোয়েন্টি ক্রিকেট টেস্টের ওপর তার কালো ছায়া দীর্ঘ করছে।

টেস্ট ক্রিকেট ৫ দিনের খেলা। নতুন সদস্যদের বিপক্ষে সেরা দলগুলো খেলতে অনীহা দেখাচ্ছে এই ফরম্যাটে। বাংলাদেশ, জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ডের মত দেশগুলো টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে কম; অথচ টি-টোয়েন্টিতে শক্তিশালী দেশগুলোর দেখা ঠিকই পাচ্ছে তারা। ক্রিকইনফোতে লেখা আর্টিকেলে সেটাই বলছেন চ্যাপেলদের বড় ভাই।

ইয়ান চ্যাপেল বলেন, আমার মনে হয় টেস্ট ক্রিকেট খেলবে শুধুমাত্র সেই সব দেশ, যাদের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। আয়ারল্যান্ড-আফগানিস্তানের মতো দেশের এই ফরম্যাটে টিকে থাকা কঠিন হবে। ওদের তো প্রথম শ্রেণির কাঠামোই নেই; নেই খেলোয়াড় উন্নয়নের কোনো মাধ্যম।

গেম ডেভেলপমেন্ট ইউনিট ও প্রথম শ্রেণির কাঠামো ছাড়াই অনেক দেশ ইতোমধ্যে ৬টি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছে। এ বছর ওমান-আমিরাতে আর পরের বছর অস্ট্রেলিয়ার আসরেও সুযোগ পাবে এসব দেশ। আর তাইতো টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে চিন্তিত ৭৮ বছর বয়সী ইয়ান চ্যাপেল।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply