পাল্টে গেল নন্দীগ্রামের নাম, মমতার নামে নতুন নামকরণ

|

ছবি: সংগৃহীত।

মমতা বন্দোপাধ্যায়ের নিজের আসন নন্দীগ্রামে। যদিও উপনির্বাচনে এই আসনকে বেছে নেননি নেত্রী। তবু মমতার প্রতি শ্রদ্ধা দেখাতে এবারে এই গ্রামের নাম বদলে রাখা হলো তার নামেই। খাতা-কলমে এখন থেকে নন্দীগ্রাম হলো ‘মমতাময়ী নগর’। অবশ্য এই নাম পরিবর্তনের পেছনে রয়েছে দীর্ঘ দুই দশকের ইতিহাস। খবর হিন্দুস্তান টাইমসের।

২০০৬ সালের শেষ থেকে পশ্চিমবঙ্গের এই জনপদ নন্দীগ্রাম হিসেবেই পরিচিত ছিল। তবে এই একই নামে পূর্ব মেদিনীপুর ও উত্তরের জেলা আলিপুরদুয়ারেও আরও একটি। এছাড়া গ্রামের জমি নিয়ে আইনি জটিলতা চলছিল দীর্ঘদিন ধরেই। এর জেরে নন্দীগ্রামে বিদ্যুৎ সুবিধা ছিল না বহুদিন থেকেই।

অবশেষে সে সব জটিলতা কেটেছে শনিবার (৯ অক্টোবর)। জমি সংক্রান্ত আইনি সব জটিলতা শেষে গ্রামের বাসিন্দারা একসাথে মিলে এই গ্রামের নাম পরিবর্তনের আর্জি জানান সংশ্লিষ্টদের কাছে। গ্রামের নতুন নাম হিসেবে প্রাধান্য পায় মমতার প্রতি শ্রদ্ধানিবেদন। তাই মমতার নামেরই ঠিক হলো ‘মমতাময়ী নগর’।

অবশ্য এর আগেও গ্রামটির নামের সাথে যুক্ত ছিল আরেকজন নেতার নাম। তবে গ্রামবাসীর বিশ্বাস খোয়ানোর দরুণ তার নাম থেকে মুক্তি পেতে চাইছিলেন গ্রামবাসীরা। গ্রামের নাম মমতার নামে করা নিয়ে এই যুক্তিই দেখিয়েছেন তৃণমূলের জেলা চেয়ারম্যান মৃদুল গোস্বামীরও। অবশেষে গ্রামটি নতুন বিদ্যুতের আলোয় আলোকিত হওয়ার পাশাপাশি পেলো নতুন পরিচয়ও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply