বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে নিষিদ্ধ দেশের দ্রুততম মানব ইসমাইল

|

এক বছরের জন্য নিষিদ্ধ হলেন মোহাম্মদ ইসমাইল। ছবি: সংগৃহীত

বাছাইপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলায় এক বছরের জন্য দেশের দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইলকে নিষিদ্ধ করেছে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন। এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে ২ অক্টোবর থেকে আগামী এক বছরের জন্য। এতে ঘরোয়া ও আন্তর্জাতিক কোনো ধরনের প্রতিযোগিতায়ই অংশ নিতে পারবেন না ইসমাইল।

টোকিও অলিম্পিকে বাংলাদেশ থেকে অ্যাথলেট বাছাই প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলেছিলেন মোহাম্মদ ইসমাইল। সেখানে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছিল তিনজনকে। দেশের দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইল ও দ্রুততম মানবী শিরিন আক্তারের সাথে ৪০০ মিটার দৌড়ে তালিকায় ছিলেন জহির রায়হান। শেষ পর্যন্ত জহিরকেই চূড়ান্তভাবে মনোনীত করে ফেডারেশন। আর এই বাছাই প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তোলেন ক্ষুব্ধ ইসমাইল।

নৌবাহিনীর ইসমাইল গত এপ্রিলে হওয়া সবশেষ বাংলাদেশ গেমসেও হন দ্রুততম মানব। এ নিয়ে টানা চারবার দ্রুততম মানব হওয়ার পরও টোকিও অলিম্পিকে যেতে না পারাটা মেনে নিতে পারেননি তিনি। ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন গণমাধ্যমে। বলেছেন, যথাযথ প্রক্রিয়া মেনে অলিম্পিকের বাছাই হয়নি। আমার প্রতি অবিচার করা হয়েছে।

আর এসবের কারণেই দেশের দ্রুততম মানব ইসমাইলকে শাস্তি পেতে হলো। তবে যে বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি তা নিয়ে কিছুই জানায়নি বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন। বরং ফেডারেশন উদ্বেগ জানিয়েছে এই ঘটনা দেশে বিদেশে জানাজানি হওয়া এবং ফলশ্রুতিতে ফেডারেশনের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়া নিয়ে। অলিম্পিকে পদকের খরা কাটানো নিয়ে অবশ্য সাম্প্রতিক সময়ে ফেডারেশনকে এভাবে উদ্বেগে ভুগতে দেখা যায়নি।

এম ই/



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply