মুহিব্বুল্লাহ হত্যাকাণ্ড রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো প্রভাব ফেলবে না: পররাষ্ট্র সচিব

|

কক্সবাজারে সাংবাদিকদের সাথে কথা বলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের উপর কোনও প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

শনিবার (৯ অক্টোবর) কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ঢাকায় যাওয়ার পথে বিকেলে কক্সবাজার বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছি। রোহিঙ্গা নেতাদের সাথে কথাও বলেছি। কথা বলেছি অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নিহত মুহিবুল্লার পরিবারের সঙ্গেও। তাদের নিরাপত্তার বিষয়টিও দেখা হচ্ছে।

ক্যাম্পে কোনও ধরনের অনিয়মকে প্রশ্রয় দেয়া হচ্ছে না উল্লেখ করে মাসুদ বিন মোমেন জানান, প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর জন্যও বিভিন্ন বিষয়ে কাজ চলমান রয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সেবা কার্যক্রম প্রক্রিয়ায় জাতিসংঘ যুক্ত হয়েছে। আস্তে আস্তে সবকিছু সরকারের নিয়ন্ত্রণে আসছে।

তিনি জানান, ভাসানচরে ইতোমধ্যে ১৬-১৭ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। সেখানে এক লাখ রোহিঙ্গাকে নিয়ে যাওয়ার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে। আগামী নভেম্বর থেকে আবার বাকী রোহিঙ্গাদের ভাসান চরে স্থানান্তর কার্যক্রম শুরু করা হবে।

মুহিবুল্লাহ হত্যার ঘটনায় জড়িত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। কারা এই হত্যাকাণ্ডের সাথে জড়িত তাদের আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা বাহিনী গুরুত্ব দিয়ে কাজ করছে বলে মন্তব্য করেন পররাষ্ট্র সচিব। সরকারের উচ্চ পর্যায়ে থেকেও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এ ঘটনা প্রত্যাবাসনকে ব্যাহত করতে পারবে না।

দেশীয় গণমাধ্যমকে ক্যাম্পে প্রবেশে কোনও বিধিনিষেধ আরোপ করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এমন কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়টি আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, দুইদিনের সফরের দ্বিতীয় দিনে শনিবার (৯ অক্টোবর) দুপুরে প্রতিনিধি দলটি মুহিবুল্লাহ হত্যার ঘটনাস্থল কুতুপালংয়ের লম্বাশিয়া ক্যাম্প পরিদর্শন করেন।

প্রতিনিধি দলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ছাড়াও আছেন, পশ্চিম ইউরোপ এবং ইউরোপীয় ইউনিয়নের মহাপরিচালক ফায়াজ মুর্শিদ কাজি, পররাষ্ট্র সচিবের দফতরের মহাপরিচালক মো. আলীমুজ্জামান ও সহকারী সচিব শোয়াইব-উল ইসলাম তরফদার।

এর আগে, শুক্রবার (০৮ অক্টোবর) দুইদিনের সফরে বিমানযোগে কক্সবাজারে আসে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলটি। বিকেলে তারা ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply