হুমকির পন্থা ছেড়ে অবশেষে তালেবানের সাথে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত।

অবশেষে নরম হতেই হলো। গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর আনুষ্ঠানিকভাবে তালেবানের নব-গঠিত সরকারের সাথে বৈঠকে বসতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। আরব নিউজ বলছে, শনিবার ও রোববার কাতারের দোহায় বৈঠকে বসবে তালেবান ও যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করেছেন তালেবান মুখপাত্র সোহেল শাহীন।

জানা যাচ্ছে, এই বৈঠকে আফগানিস্তানে থেকে যাওয়া মার্কিন নাগরিক ও আফগান দোভাষীদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা হবে। সেই সাথে আল কায়েদাকে আশ্রয় না দেয়া এবং আফগানিস্তানের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিও উঠে আসবে এই বৈঠকে।

গুরুত্বপূর্ণ এই আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে থাকবেন স্টেট ডিপার্টমেন্টের সহকারী বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট, ইউএসএআইডির শীর্ষ মানবাধিকার কর্মকর্তা সারাহ চার্লস। অপরদিকে তালেবানের প্রতিনিধিত্ব করবে বর্তমান ক্যাবিনেট সদস্যরা।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তাদের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার বিষয়টি এখনও প্রশ্নবিদ্ধ। তবে এরই মধ্যে বিভিন্ন দেশের সাথে বৈঠক সেরে ফেলেছে তালেবান সরকার। যুক্তরাষ্ট্র প্রথম থেকে তাদের বিভিন্ন হুমকি-ধামকি দিলেও অবশেষে নরম হয়ে বৈঠকে বসতে রাজি হয়েছে তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply