শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

|

ছবি: সংগৃহীত

এ বছর শান্তিতে নোবেল পেলেন ফিলিপাইনের মারিয়া রেসা ও রুশ দিমিত্রি মুরাতভ। বাকস্বাধীনতা রক্ষায় অবদান রাখার স্বীকৃতি স্বরূপ এই খেতাব পেলেন দুই সাংবাদিক।

আজ শুক্রবার (৮ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হয় ২০২১ সালে শান্তিতে নোবেলজয়ীদের নাম। নোবেল কমিটির চেয়ারপারসন বেরিত রেইস অ্যান্ডারসন বলেন, মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় অবদান রাখার স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেয়া হয়েছে, কারণ গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্তই মতপ্রকাশের স্বাধীনতা।

মারিয়া রেসার জন্ম ১৯৬৩ সালের ২ অক্টোবর ফিলিপাইনের ম্যানিলায়। তিনি একজন ফিলিপিনো-আমেরিকান সাংবাদিক ও লেখক। এছাড়া র‍্যাপলার নামক একটি সংগঠনের সহ-প্রতিষ্ঠাতাও তিনি। র‍্যাপলার দুই দশকেরও অধিক সময় জুড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সিএনএনের পক্ষে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আসছে।

আর দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভের জন্ম রাশিয়ায় সামারায়, ১৯৬১ সালে। তিনি একজন বিশিষ্ঠ সাংবাদিক এবং নোভায়া গেজেতা নামক একটি সংবাদপত্রের এডিটর ইন চিফ। রাশিয়ায় সরকারি প্রভাবের মধ্যেও একমাত্র সমালোচনাকারী সংবাদপত্র হিসেবে নোভায়া গেজেতাকে উল্লেখ করেছে নোবেল কমিটি।

২০২০ সালে পুরস্কারটি পেয়েছিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply