প্রত্যাবর্তনের থ্রিলার শেষে ফাইনালে ফ্রান্স

|

মিনিটে থিও হার্নান্দেজের গোলেই জয় পেয়েছে ফ্রান্স। ছবি: সংগৃহীত

উয়েফা নেশন্স লিগে প্রত্যাবর্তনের দারুণ গল্প লিখে আসরের ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে তিন গোল করে সেমিফাইনালে বেলজিয়ামকে ৩-২ গোলে হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। আরও একবার খালি হাতে ফিরতে হলো বেলজিয়ামের সোনালী প্রজন্মকে।

দুই সহোদর লুকা ও থিও হার্নান্দেজ খেলতে নেমেছিলেন জুভেন্টাস স্টেডিয়ামে। এর মাধ্যমে ফ্রান্সের হয়ে ৪৭ বছর পর একই ম্যাচ খেললো দুই ভাই। তবে এমন ম্যাচের প্রথমার্ধ কেটেছে রীতিমতো দুঃস্বপ্নে। ৩৭ মিনিটে ইয়ানিক কারাসকোর গোলে ডেডলক ভাঙে বেলজিয়াম। মিনিট তিনেকের মাথায় লিড দ্বিগুণ করেন রোমেলু লুকাকু। ফাইনালের পথে বড়সড় একটা পদক্ষেপই নেয়া হয়েছে, এমনটাই হয়তো ভেবেছে রবের্তো মার্টিনেজের শিষ্যরা। কিন্তু নাটকের বাকি ছিল অনেকটাই।

লুকাকুর স্ট্রাইকেই দুই গোলের লিড নিয়েছিল বেলজিয়াম।
ছবি: সংগৃহীত

বিরতির পর ৬২ মিনিটে কারিম বেনজেমার গোলে ব্যবধান কমায় ফ্রান্স। ৬৯ মিনিটে কিলিয়ান এমবাপ্পের সফল স্পটকিক গোলে সমতায় ফেরে বিশ্বচ্যাম্পিয়নরা। এমবাপ্পেও যেন গত ইউরোতে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিসের পর নিজেকে খুঁজে পেলেন। এরপর ৮৭ মিনিটে অফসাইডে বাতিল হয় রোমেলু লুকাকুর করা গোল। পাল্টা আক্রমণে থিও হার্নান্দেজের গোলে ফাইনালের টিকিট নিশ্চিত হয় ফ্রান্সের। শিরোপা নিশ্চিতের শেষ লড়াইয়ে তাদের প্রতিপক্ষ স্পেন।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply