খালি পেটে পানি খাওয়ার উপকারিতা

|

খালি পেটে পানি খাওয়ার উপকারিতা

ছবি: সংগৃহীত

ছোটবেলা থেকে আমরা সবাই শুনে এসেছি পানির অপর নাম জীবন। শরীরের বর্জ্য বের হতে, শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ পানির অবদান অপরিসীম। খালি পেটে পানি পান করলে অনেক উপকারিতা পাওয়া যায়। বিশেষ করে ঘুম থেকে ওঠার পর যা আমাদের অনেকেরই অজানা।

শরীরের রিহাইড্রেশনের জন্য ঘুম থেকে ওঠার পর পানি খাওয়া দরকার। কারণ ছয় থেকে আট ঘণ্টা ঘুমানোর পর আপনার শরীরে পানির অভাব দেখা দেয়। তাই ঘুম থেকে উঠে পানি পানে শরীর রিহাইড্রেট হয়। এবার জেনে নিই খালি পেটে পানি খাওয়ার উপকারিতা-

* ত্বক উজ্জ্বল করে: ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। এতে ত্বকে ব্রণ কম হয়, সেই সঙ্গে ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব এনে দেয়।

* দূষিত পদার্থ বের করে: খালি পেটে পানি পান করলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। কেননা শরীর থেকে বর্জ্য বের করতে কিডনিতে পানির প্রয়োজন হয়। এছাড়া পানি খেলে প্রস্রাবের সঙ্গে বর্জ্য বের হয়ে যায়।

* ওজন কমায়: শরীরের প্রয়োজন অনুযায়ী পানি খেলে ওজন কমে যায়। পানি ও ওজন কমার মধ্যে সম্পর্ক রয়েছে। খালি পেটে পানি পান বিপাকক্রিয়ার সাহায্য করে। ফলে ওজন কমে যায়।

* মানসিক স্বাস্থ্য: খালি পেটে অথবা ঘুম থেকে উঠে পানি পান করলে তা মানসিক বিকাশে সাহায্য করে। যেমন- স্মরণশক্তি বাড়ে, দ্রুত কোনো কিছু শিখতে সাহায্য করে।

* হজমে সহায়তা: ঘুম থেকে উঠে হালকা গরম পানি খেলে তা হজমে সাহায্য করে। কেননা গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে যা হজমপ্রক্রিয়ায় সাহায্য করে।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ঘুম থেকে উঠে পানি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। খালি পেটে পানি পান করলে তা নানা ধরনের রোগ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়া পানি বর্জ্য ও অন্যান্য ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে যা থেকে সংক্রমণ ও অসুস্থতা হয়।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply