যেভাবে ব্যবহার করতে পারবেন উইন্ডোজ ১১

|

সম্প্রতি মুক্তি পেয়েছে কম্পিউটারের জন্য মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজের নতুন সংস্করণ। চলতি বছরের শেষে বাজারে আসার কথা থাকলেও নির্ধারিত সময়ের কিছু আগেই মু্ক্তি পেয়েছি সংস্করণটি।

যেভাবে পাবেন নতুন এই অপারেটিং সিস্টেম:

মাইক্রোসফটের ওয়েবসাইটে উইন্ডোজ ১১ লিখে সন্ধান করলেই এটি পাওয়া যাবে। তারপরে সেখানে ‘ডাউনলোড নাও’ নামক বাটন টিপলেই ডাউনলোপ হবে ইনস্টলার ফাইলটি। তবে ইন্টারনেট সংযোগ না থাকলে এটি পাওয়া সম্ভব নয়।

যারা ব্যবহার করতে পারবেন:

এই নতুন সংস্করণ ব্যবহারের জন্য কম্পিউটারের ন্যূনতম কর্মক্ষমতা এবং যন্ত্রাংশের তালিকা দেয়া হয়েছে মাইক্রোসফটের পক্ষ থেকে। তাদের ওয়েবসাইটে ঢুকলেই পাওয়া যাবে তথ্য। কম্পিউটারে আদৌ এই অপারেটিং সিস্টেম কাজ করবে কি না, তা বোঝার জন্য একটি সফটওয়্যারও দিচ্ছে মাইক্রোসফট। সেটি কোনো কম্পিউটারে চালিয়ে নিলেই বোঝা যাবে সেখানে উইন্ডোজ ১১ কাজ করবে কি না।

নতুন সংস্করণ কী কিনতে হবে?

যারা ইতোমধ্যে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন, তাদের বিনামূল্যে উইন্ডোজ ১১ ব্যবহার করার সুযোগ দিচ্ছে মাইক্রোসফট। বাকিদের কিনতে হবে এই অপারেটিং সিস্টেম।

নতুন কী আছে এই সংস্করণে?

আগের চেহারা একেবারে বদলে গিয়েছে নতুন সংস্করণে। স্টার্ট বোতামটি আর নিচে নয়, চলে এসেছে টাস্ক বারের মাঝামাঝিতে। উইন্ডোজের ভিতরে থাকা ভিডিও গেমগুলির চেহারাতেও এসেছে পরিবর্তন। তবে সব চেয়ে বড় বদল হয়েছে এর নিরাপত্তা ব্যবস্থায়। আগের চেয়ে অনেক বেশি নিরাপদ এই সংস্করণ। এমনই দাবি মাইক্রোসফটের। এছাড়াও অ্যান্ড্রয়েডের বেশ কিছু অ্যাপও এখন এখানে সহজে ব্যবহার করা যাবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply