মিয়ানমারের বিকল্প সরকারকে স্বীকৃতি দিলো ফ্রান্সের পার্লামেন্ট

|

ছবি: সংগৃহীত।

অভুত্থানের পর মিয়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে গঠিত হয় মিয়ানমারের জাতীয় ঐক্য সরকার (এনইউজি)। এই সরকার মিয়ানমারের জান্তা বিরোধী মনোভাবাপন্ন সাধারণ জনগণের প্রতিনিত্ব করে। আর এই এনইউজিকেই স্বীকৃতি দিয়েছে ফ্রান্স পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। খবর ফ্রান্স ২৪ এর।

গত মঙ্গলবার (৫ অক্টোবর) এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ হয়েছে ফান্সের সিনেটে। সেখানে এই বিকল্প সরকারকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয় ফ্রান্স সরকারের প্রতি। মিয়ানমারে গণতন্ত্র ও সাংবিধানিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যেই এনইউজিকে স্বীকৃতি দিলো ফ্রান্সের সিনেট।

যদিও কেনও এই সরকারকে স্বীকৃতি দেয়া প্রয়োজন, তার ব্যাখ্যা দিয়ে গত ২২ জুলাই স্পিকারের কাছে প্রস্তাবটি উত্থাপন করা হয়। এরপর মঙ্গলবার সর্বসম্মতভাবে মিয়ানমারের বিকল্প সরকারকে স্বীকৃতি দেয়া হলো।

উল্লেখ্য, চলতি বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাজনৈতিক ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ওই দিনই অং সান সুচিসহ বেশ কয়েকজন নেতাকে আটক করে জান্তা বাহিনী।

এই পরিস্তিতিতে জনগণ বিক্ষোভে ফেটে পড়লে পার্লামেন্টের নির্বাচিত আইনপ্রণেতা ও নেতাদের নিয়ে গঠিত হয় ন্যাশনাশ ইউনিটি গভমেন্ট বা এনইউজি। চলতি বছরের ১৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে এনইউজি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply