হাঁটুপানিতে মানববন্ধন!

|

জলাবদ্ধতা নিরসনে হাঁটুপানিতে দাঁঁড়িয়েই মানববন্ধন করলেন এলাকাবাসী।

নিজস্ব প্রতিনিধি:

সাতক্ষীরা সদর উপজেলার বেতনা-মরিচ্চাপ নদীর অববাহিকার জলাবদ্ধতা নিরসনে টিআরএম বাস্তবায়ন এবং দ্রুত মানবিক সহায়তার দাবিতে হাঁটু পানিতে দাড়িয়ে মানববন্ধন করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

আজ বুধবার (৬ অক্টোবর) দুপুরে সাতক্ষীরা সদর উপজেলার বেতনা নদীর বেড়াডাঙ্গী এলাকার পানি কমিটি এই মানববন্ধন কর্মসুচির আয়োজন করে।

বেতনা নদীর তীরের বেড়াডাঙ্গী এলাকার বিস্তীর্ণ জলাবদ্ধ জমিতে হাঁটুপানিতে দাড়িয়ে ভুক্তভোগীরা বলেন, আমরা পানিতে ডুবছি। আমাদের ফসল নষ্ট হয়ে গেছে, বাড়িঘর ধসে পড়েছে। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন, সুপেয় পানির অভাবে নানা ধরনের পীড়ার সাথে আক্রান্ত হয়েছি সবাই, সাথে আছে বিভিন্ন ধরণের চর্মরোগ। অতিসত্ত্বর এই দুরবস্থা থেকে রক্ষার জোর দাবি তোলেন তারা।

তারা আরও বলেন, আমাদের এলাকা কর্মহীন হয়ে পড়ায় পুরুষ শূণ্য হয়ে পড়েছে। নারীরা সংসারের দায়ভার নিয়ে অচল অবস্থায় পড়েছেন। পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নেই, পানি অপসারণের কোনো পথ নেই। ফসল শেষ হওয়ার সাথে সাথে ছোট ছোট মাছের ঘেরগুলিও তলিয়ে গেছে। গবাদিপশু, হাঁস-মুরগি পালনও বন্ধ।

উল্লেখ্য, বেতনা নদীর তলদেশ উঁচু হয়ে পড়ায় আর এ বছর প্রয়োজনের তুলনায় ৭০০ মিলিমিটার গড় বৃষ্টিপাত কম হলেও জলাবদ্ধতা বৃদ্ধি পেয়েছে।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, বেতনা ও মরিচ্চাপ অববাহিকার ৪৭টি গ্রামের ৮ হাজার পরিবারের প্রায় ৫০ হাজার মানুষ ভয়াবহ জলাবদ্ধতার শিকার গত ৩ মাস যাবত। প্রায় তিন দশক ধরে এই অঞ্চলের ২০ লাখ মানুষ একই সমস্যায় ভুগছেন। বেতনা-মরিচ্চাপ নদীর অববাহিকার জলাবদ্ধতা নিরসনে টিআরএম বাস্তবায়ন এবং দ্রুত মানবিক সহায়তার দাবি জানান বক্তারা।

পরে বেড়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ময়দানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জরুরি ভিত্তিতে এ অঞ্চলের মানুষের হাতে নগদ অর্থ পৌছে দিয়ে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা দরকার। একইসাথে সেচপাম্প বসিয়ে পানি অপসারণের ব্যবস্থা নিতে হবে।

অপরদিকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে বেতনা ও মরিচ্চাপ খনন করে সমস্যার সমাধান করতে হবে। মানববন্ধন ও সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান বাবু।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply