কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

|

মোল্লা বারাদার, ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের রাজধানী কাবুলে ফিরেছেন তালেবান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার। তবে রাজধানীতে ফিরলেও তিনি তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে নিরাপত্তা নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

কাবুলের গোয়েন্দা সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বুধবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মোল্লা বারাদার তালেবানের সহপ্রতিষ্ঠাতা। তিনি কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের সাথে তালেবানের আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন। তালেবানের কাবুল দখলের পর তিনি আফগানিস্তানে ফেরেন। তখন তালেবান সরকারের নতুন প্রেসিডেন্ট পদে তার নাম শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত তাকে তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী হতে হয়। এ নিয়ে তালেবানের মিত্র হাক্কানি নেটওয়ার্কের নেতাদের সাথে তার বিরোধ হয়।

এ বিরোধের জেরে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে গোলাগুলির ঘটনা প্রকাশ্যে আসে। ওই সময় মোল্লা বারাদারের নিহত হওয়ারও গুজব ছড়িয়ে পড়ে। ওইসময় এক ভিডিও সাক্ষাৎকারে হাজির হয়ে বারাদার তার মৃত্যুর গুজব উড়িয়ে দেন। তিনি বলেন, ‘না, এটা সত্য নয়। আমি ঠিক আছি। ভালো আছি।’

সাক্ষাৎকারে বারাদার আরও বলেন, ‘গণমাধ্যমের খবরে বলা হচ্ছে যে তালেবানের ভেতরে বিরোধ আছে। কিন্তু আমাদের মধ্যে কোনো বিরোধ নেই। নিয়ে চিন্তার কিছু নেই।’


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply