হার্টের রোগীদের মডার্নার ডোজ স্থগিত করল সুইডেন

|

ছবি: সংগৃহীত।

হার্টের রোগী ও ৩০ বা তারচেয়ে কমবয়সী নাগরিকদের জন্য মডার্নার ডোজ স্থগিত করেছে সুইডেন।

ইন্ডিপেন্ডেন্ট ইউকের এক প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি এ বিষয়ক একটি বিবৃতি দিয়েছে সুইডেনের সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা।

করোনা টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণের নাম যেমন কোভিশিল্ড, তেমনি মার্কিন করোনা টিকা মডার্নার ইউরোপীয় সংস্করণের নাম স্পাইকভ্যাক্স।

বুধবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সুইডেনের সরকারি স্বাস্থ্য সেবা সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি সুইডেনে কয়েকজন মায়োকার্ডিটি ও পেরিকার্ডিটি সমস্যায় আক্রান্ত হয়েছেন। তাদের সবারই বয়স ৩০ বা তার চেয়ে কম। অনুসন্ধানে জানা গেছে, আক্রান্তদের সবাই স্পাইকভ্যাক্সের দ্বিতীয় ডোজ নেয়ার পর থেকে এই সমস্যায় ভুগছেন। এ কারণে, সুইডেনের যেসব নাগরিকের বয়স ৩০ বা তারচেয়ে কম, তাদের জন্য মডার্না টিকার ডোজ স্থগিত করা হলো।

বিবৃতিতে আরও বলা হয়, সুইডেনের তরুণ প্রজন্মের নাগরিকদের এখন থেকে স্পাইকভ্যাক্সের বদলে করোনা টিকা ফাইজার-বায়োএনটেকের ইউরোপীয় সংস্করণ কোমিরনাটি দেওয়া হবে।

তাছাড়া, দেশটির ৩০ বছর বা তার কমবয়সী যে ৮১ হাজার নাগরিক ইতোমধ্যে মডার্নার প্রথম ডোজ নিয়ে ফেলেছেন, দ্বিতীয় ডোজে তাদেরকেও কমিনারটির ডোজ দেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply