স্কুলে ফিরতে উদগ্রীব আফগান মেয়েরা

|

স্কুলে ফেরার অনুমোদন না দেয়ায় হতাশ আফগান স্কুল ছাত্রীরা।

তালেবান সরকার মেয়েদের স্কুলে ফেরার অনুমোদন না দেয়ায় ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় লাখ লাখ আফগান ছাত্রী। ৭ থেকে ১২ বছর বয়েসী ছাত্রদের স্কুলে ফেরার অনুমোদন দিলেও মেয়েদের শ্রেণীকার্যক্রমে অংশগ্রহণের অনুমোদন দেয়নি তালেবান সরকার। তালেবান জানিয়েছে মেয়েদের শিক্ষাগ্রহণের উপযুক্ত পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত মেয়েদের স্কুলে ফেরার অনুমোদন দেবে না তারা। তালেবানের এমন বক্তব্যে হতাশ আফগান নারীরা।

তালেবান মুখপাত্র এবং বর্তমান তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ছাত্রীদের ক্লাসে ফেরার উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে কাজ করছে তালেবান সরকার।

গত আগস্টে কাবুল দখলের পর তালেবান মুখপাত্র জানিয়েছিলেন, নারীদের শিক্ষা ও কর্মের অধিকার অক্ষুন্ন রাখতে প্রতিজ্ঞাবদ্ধ তার সরকার। কিন্তু এখনও পর্যন্ত সে প্রতিশ্রুতি পালনে কোনো পদক্ষেপ নেয়নি তালেবান।

এদিকে, সাধারণ আফগানরা আতঙ্কিত কারণ তাদের ধারণা আবারও কট্টরপন্থা অবলম্বন করতে যাচ্ছে তালেবান সরকার। কারণ, তারা ক্ষমতাগ্রহণের পর সরকারী চাকরীজীবী সকল নারীকে ঘরে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে তালেবান। এমনকি আফগান নারীরা কাজ করতে পারছেন না বেসরকারি ক্ষেত্রেও। সম্প্রতি নারী সাংবাদিকদের প্রকাশ্যে প্রহারের মত লজ্জাজনক ঘটনার সাক্ষীও হয়েছে আফগানিস্তান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply