‘প্যান্ডোরা পেপার্স’ কী?

|

ছবি: সংগৃহীত।

সময়ের আলোচিত একটি শব্দ ‘প্যান্ডোরা পেপার্স’। এই শব্দটি নিয়ে নানা মনে নানা চিন্তা। তো আসুন জেনে নেয়া যাক প্যান্ডোরা পেপার্স আসলে কী।

দেশ-বিদেশের সাংবাদিকদের করা চাঞ্চল্যকর তদন্তমূলক রিপোর্টকে বলা হয় ‘প্যান্ডোরা পেপার্স’। বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিত্বদের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করা হয় এই নথিপত্রে। মূলত এই সব প্রভাবশালী ব্যক্তিরা কীভাবে নিজেদের সম্পদ বিদেশি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে সরিয়েছেন, তা তুলে ধরা হয় প্যান্ডোরা পেপার্সে।

‘প্যান্ডোরা পেপার্স’ হলো বিশ্বজুড়ে অর্থনৈতিক কেলেঙ্কারির গোমর ফাঁস করা একটি প্রতিবেদনের নাম। কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচার ও অর্থনৈতিক লেনদেনের গোপনীয়তার ওপর বিশদভাবে তৈরি করা হয় প্রতিবেদনটি। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক আন্তর্জাতিক পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ‘প্যান্ডোরা পেপার্স’ তৈরি করে।

বিভিন্ন মাধ্যমে গোপনে সংগ্রহ করা এক কোটি ১৯ লাখ নথি পর্যালোচনা করে প্যান্ডোরা পেপারস তৈরি করা হয়েছে। ১১৭টি দেশের ছয় শতাধিক সাংবাদিক এ বিশাল কর্মযজ্ঞে যুক্ত ছিলেন। বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলের অর্থনৈতিক কেলেঙ্কারির চিত্র উঠে এসেছে তাদের প্রতিবেদনে।

অন্যদিকে প্যান্ডোরা পেপার্স তৈরি করা আইসিআইজে’রও নিজস্ব একটি রিপোর্টিং টিম ও বার্তাকক্ষ আছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সংগঠনটি বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিক ও সংবাদমাধ্যমের সঙ্গে একযোগে ইনভেস্টিগেটিভ সাংবাদিকতা করার একটি বৈশ্বিক নেটওয়ার্ক গড়ে তুলেছে।

বিশ্বের ১০০ টিরও বেশি দেশের ২৮০ জন ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট এই নেটওয়োর্কের সাথে ‍যুক্ত। এ ছাড়া সংগঠনটি বিশ্বের নামকরা শতাধিক সংবাদমাধ্যম, আঞ্চলিক প্রতিষ্ঠানের সাথে অংশীদারের ভিত্তিতেও কাজ করে। 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply