চিকিৎসায় নোবেল পেলেন তাপমাত্রা এবং স্পর্শের গবেষণায়

|

চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস ও আরডেম পাতাপুতিয়ান।

তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টর আবিষ্কারের গবেষণায় চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও ডেভিড জুলিয়াস।

সোমবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩ টার দিকে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করেছে।

নোবেল কমিটি বলছে, আমরা দৈনন্দিন জীবনে তাপমাত্রা, স্পর্শের মতো অনুভূতি স্বাভাবিকভাবেই গ্রহণ করি। কিন্তু কীভাবে স্নায়ুতন্ত্র তাপমাত্রা এবং চাপ অনুভব করে; সেই প্রশ্নের সমাধান করেছেন চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীরা।

মানবদেহ কীভাবে স্নায়ুতন্ত্রের সাহায্যে স্পর্শের অনুভূতি এবং চাপ অনুভব করে; সেটি বোঝার জন্য রিসেপ্টর আবিষ্কারের গবেষণা করে এবারে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন আর্ডেম পাতাপুতিয়ান ও ডেভিড জুলিয়াস।

অন্যবারের মতো এবারও নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন এ দুই বিজ্ঞানী।

মহামারির কারণে গত বছরের মতো চলতি বছরও সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

প্রতি বছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা ও অর্থনীতি এই ৬ বিষয়ে পুরস্কার প্রদান করে সুইডেনভিত্তিক নোবেল ফাউন্ডেশন।

১১ অক্টোবর পর্যন্ত ২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

আগামীকাল (মঙ্গলবার) পদার্থে, বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর শুক্রবার শান্তি এবং আগামী সোমবার (১১ অক্টোবর) অর্থনীতিতে এবারের নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply