এই ড্র জয়ের সমান

|

বাংলাদেশকে ম্যাচে ফেরানোর পর গোলদাতা ইয়াসিন আরাফাত। ছবি: সংগৃহীত

ফেভারিট ভারতের বিরুদ্ধে পিছিয়ে পড়েও ড্র করেছে ১০ জনের বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষ লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময়ও পিছিয়েই ছিল জামাল ভুঁইয়ারা। কিন্তু দাঁতে দাঁত চেপে ডিফেন্ডিংয়ের সাথে কাউন্টার অ্যাটাকে গোল করে ভারতীয় শিবিরকে স্তব্ধ করে দিয়ে যেন জয়ের আনন্দেই ভাসছে অস্কার ব্রুজানের শিষ্যরা।

সাফ ফুটবলে মাত্র একবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ মুখোমুখি হয়েছিল রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে। এবার সাফেও হট ফেভারিট ভারত। আর নতুন কোচের অধীন বাংলাদেশ আছে নতুন করে গুছিয়ে উঠার অপেক্ষায়। দুই মেরুর দুই দলের ড্রকে তাই স্বাভাবিকভাবেই দেখা হবে ভারতের ব্যর্থতা এবং বাংলাদেশের সাফল্য হিসেবে। এর সাথেও এসে যায় ম্যাচ পূর্ব ভারতীয় কোচের কটূক্তি; সেখানে ছিল শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র গোলে বাংলাদেশের জয় নিয়ে তাচ্ছিল্যের সুরে বলা কিছু কথা।

তবে মাঠেই এসবের জবাব দেয়ার জন্য বাংলাদেশের রুখতে হতো সুনীল ছেত্রীকে। সেটাও হয়নি। সুনীল ছেত্রীর বিপক্ষেই খেলেছে বাংলাদেশ, আজ সোমবারের (৪ অক্টোবর) ম্যাচটির আগে এবং ম্যাচের সময়। ভারতের তারকা স্ট্রাইকারের বিপক্ষে জোনাল মার্কিংয়ের ঘোষণা দেয়া যে ঠিকই ছিল, তা প্রমাণিত হয়েছে ছেত্রীর গোলেই ম্যাচের ২৬ মিনিটে ভারতের লিড নেয়ায়। তার উপর দ্বিতীয়ার্ধের শুরুর দিকে বিশ্বনাথ ঘোষ সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়লে যেন আরও গোল না খাওয়ার প্রার্থনাই করেছে বাংলাদেশের সমর্থকেরা।

গোল করেও দলকে জয় এনে দিতে পারলেন না সুনীল ছেত্রী। ছবি: সংগৃহীত

কিন্তু জামাল ভুঁইয়ারা নিশ্চয়ই ভেবেছিলেন অন্য রকম। তপু বর্মণ, ইয়াসিন আরাফাতরা দাঁতে দাঁত চেপে গোল রুখে দেয়ার চেষ্টা যেমন করেছেন, তেমনি সাথে সাথে সুযোগ পেলেই কাউটার অ্যাটাকে গিয়ে গোলের সুযোগ সৃষ্টি করেছেন সাদ উদ্দিন, রাকিব হোসেনরা। এরই মাঝে ভারতের জয়কে যখন মনে হচ্ছিল কেবলই সময়ের ব্যাপার, তখনই ৭৪ মিনিটে পাওয়া জামাল ভুঁইয়ার দারুণ কর্নার থেকে হেড করে ভারতীয় গোলরক্ষক গুরপ্রিতকে পরাস্ত করে গোল করেন আনমার্কড ইয়াসিন আরাফাত।

ম্যাচের বাকি সময় আক্রমণ চালিয়ে গেছে ভারত। কিন্তু ১০ জনের বাংলাদেশও আজ ছিল চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায়। পিছিয়ে পড়া বা ১০ জনের দলে পরিণত হওয়ার মতো কোনোকিছুই আটকে রাখতে পারেনি তাদের ভারতের পয়েন্টে ভাগ বসানো থেকে। জামাল ভুঁইয়াদের জন্য এই ড্র তাই জয়ের সমান।

উল্লেখ্য, সাফ ফুটবলের এবারের আসরে শ্রীলংকার বিপক্ষে ১-০ গোলের জয়ে শুভসূচনা করে বাংলাদেশ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply