প্যান্ডোরা পেপার্সে ইমরান খানের ঘনিষ্ঠসহ ৭০০’র বেশি পাকিস্তানির নাম

|

ছবি: সংগৃহীত

এবার প্যান্ডোরা পেপার্সে নাম উঠে এসেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠদের। ফাঁস হওয়া নথিতে ৭০০ জনেরও বেশি পাকিস্তানির তথ্য ফাঁস হয়েছে।

সোমবার (৪ অক্টোবর) রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্যান্ডোরা পেপার্সে বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিরা যে অর্থ রেখেছেন, গোপন লেনদেন করেছেন, তার তথ্য ফাঁস হয়েছে। গার্ডিয়ান, বিবিসিসহ কয়েকটি সংবাদমাধ্যম ওই সব কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছে।

প্যান্ডোরা পেপার্সে পাকিস্তানের যেসব ব্যক্তির নাম আছে, তাদের মধ্যে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্য, সিনেটর ফয়সাল ওয়াদা, পিএমএল-কিউ নেতা চৌধুরী মনিস এলাহি, পিপিপির শারজিল মেমন, শিল্প ও উৎপাদনমন্ত্রী খোশরো বখতিয়ারের পরিবার, পিটিআই নেতা আবদুল আলিম খান।

ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ বৃত্তের গুরুত্বপূর্ণ সদস্যরা গোপনে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন। তাদের মধ্যে মন্ত্রিসভার সদস্য, তাদের পরিবারের সদস্য ও প্রধান আর্থিক পৃষ্ঠপোষকেরা আছেন।

পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন ও তার পরিবারের সদস্যরা চারটি অফশোর কোম্পানির মালিক বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ইমরান খানের সাবেক অর্থ ও রাজস্ব বিষয়ক উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলের নামও নথিতে আছে।

ক্ষমতাসীন পিটিআই দলের শীর্ষস্থানীয় দাতা আরিফ নকভির নাম প্যান্ডোরা পেপারসে রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply