বিশ্বকে তাক লাগিয়ে দিলেন ৮৫ বছর বয়সী ফিলিস্তিনি বৃদ্ধা

|

ছবি: সংগৃহীত।

ফিলিস্তিনের আল মুজাইদিলের বাসিন্দা জিহাদ মোহাম্মদ আবদাল্লাহ বাট্টু। ৮৫ বছর বয়সী এই নারী বিশ্বে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে সম্প্রতি উঠে এসেছেন আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে। এই বৃদ্ধ বয়সে এসে তিনি পবিত্র কোরআন হিফজ করে স্নাতক অর্জন করেছেন তিনি।

সম্প্রতি স্নাতক পাসের পর গাউন পরা অবস্থায় আবদুল্লাহ বাট্টুর একটি ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে হাসি মুখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে তাকে। জানা গেছে, ইসলামিক স্টাডিজ নিয়ে কাফর বারার একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এই নারী।

এ বিষয়ে প্রথম থেকেই তিনি তার পরিবারের সমর্থন পেয়েছেন বলে জানিয়েছেন বাট্টু। বলেন, আমার স্বামী কখনও আমাকে এ নিয়ে বাধা দেননি। আমার সন্তানরাও আমাকে যথেষ্ট উৎসাহ দিয়েছে। তাই আজ আমি আমার জীবনের একটি অসমাপ্ত অধ্যায়কে সম্পন্ন করতে পেরেছি।

উল্লেখ্য, ১৯৪৮ সালে ফিলিস্তিনের ইতিহাসে কুখ্যাত ধ্বংসযজ্ঞ ‘নাকাবার’ ঘটনার পর আর পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি বাট্টুর। ওই সময় তিনি ছিলেন পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী। তবে সম্প্রতি আবারও পরিশ্রম শুরু করেন বাট্টু এবং স্নাতক ডিগ্রি অর্জন করে নেন।

এ নিয়ে বাট্টু জানান, শেখার কোনও শেষ নেই। আমাকে যারা এ নিয়ে জিজ্ঞেস করতে আসে, তাদের সবাইকেই আমি বলি, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত শিখে যাওয়া উচিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply