গর্ভবতী মহিলাদের ঝুঁকি বাড়াচ্ছে করোনার ‘ডেল্টা’ ভ্যারিয়েন্ট

|

ছবি: সংগৃহীত।

যেসব গর্ভবতী নারী করোনার ভ্যাকসিন গ্রহণ করেনি তাদের জন্য ক্রমশ ঝুঁকির হার বাড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টেক্সাসের ডালাস শহরের প্রায় দেড় হাজারেরও বেশি করোনা আক্রান্ত গর্ভবতীর তথ্য নেয়া হয় এই গবেষণার জন্য।

গর্ভবতীদের মধ্যে ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনা ২০২১ সালের শুরুর দিকে ৫ শতাংশে সীমাবদ্ধ ছিল। মার্চ মাসে তা একেবারে শূন্যের কোঠায় নেমে আসে।

গবেষকদের ধারণা, গ্রীষ্মের শুরুতেই আবারও ভয়ংকর হয়ে ওঠে ডেল্টা ভ্যারিয়েন্ট। যার ফলে করোনা আক্রান্ত গর্ভবতীদের ঝুঁকির হার ১০ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশে দাঁড়িয়েছে।

চিকিৎসকদের মতে, করোনার ঝুঁকি আটকাতে সব গর্ভবতী নারীর টিকা নেয়া প্রয়োজন। ইতিমধ্যেই ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গর্ভবতীদের জন্য টিকাকরণ বাধ্যতামূলক করেছে। চলতি বছরের জুনে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, আলফা ভ্যারিয়েন্টের তুলনায় করোনাভাইরাসের ভারতীয় ধরণ ‘ডেল্টা’৪০ শতাংশের বেশি সংক্রামক।

সিডিসির প্রতিবেদনে বলা হয়, দ্রুত ছড়িয়ে পড়া ও মানুষকে সংক্রমিত করার ক্ষেত্রে মার্স, সার্স, ইবোলা ও ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকেও পেছনে ফেলেছে ডেল্টা। এমনকি মূল করোনাভাইরাসের চেয়েও এর সংক্রমণ ক্ষমতা কয়েকগুণ বেশি।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply