সোলায়মানি হত্যায় জড়িত যুক্তরাজ্য!

|

যুক্তরাজ্যের আলোচিত গোয়েন্দাঘাঁটি 'মেনউইথ হিল'। ধারণা করা হচ্ছে এখান থেকেই ড্রোন হামলা চালানো হয়েছিলো সোলায়মানীর ওপরে।

পার্সিয়ান কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডে ইসরায়েলের সাথে যুক্তরাজ্যও জড়িত, সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা গার্ডিয়ান কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মধ্যপ্রাচ্য কেন্দ্রীক সংবাদ সংস্থা মিডলইস্ট আইয়ের সূত্রে জানা গেছে, সোলায়মানি হত্যায় যুক্তরাজ্যের সম্পৃক্ততার খবর ছড়িয়ে পড়ায় ব্রিটিশ সরকারের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে ক্যাম্পেইন ফর নিউক্লিয়ার ডিসআর্মামেন্ট ও মেনউইথ হিল অ্যাকাউন্টিবিলিটি ক্যাম্পেইন নামক দুটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।

গতকাল শনিবার (২ অক্টোবর) ইয়র্কশায়ারে অবস্থিত সামরিক গোয়েন্দাঘাঁটি ‘মেনউইথ হিল’ থেকে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় সোলাইমানিকে হত্যায় সহায়তা করেছে, মর্মে একটি গোয়েন্দা প্রতিবেদন ফাঁস হয়। ইয়র্কশায়ারের ওই সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে নিয়মিত তথ্য দিয়ে সহায়তা করা হত বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

উল্লেখ্য, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ইরানের শীর্ষ সামরিক কর্তাদের ওপর ড্রোন হামলা চালানো হয়েছিলো। ২০২০ সালের ৩ জানুয়ারিতে চালানো ওই ড্রোন হামলায় হামলায় প্রাণ হারান কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকের পপুলার মোবিলাইজেশন ফোর্সের উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দেসসহ ১০ সামরিক কর্মকর্তা। ২০২০ সালে ইরানের শীর্ষ কমান্ডার সোলাইমানি হত্যার পর যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধে জড়ানোর মত পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply