সাদা বলের ‘দ্যা কিং কং’ ধোনি: রবি শাস্ত্রী

|

ছবি: সংগৃহীত

সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে ভারতের সাবেক নেতা মহেন্দ্র সিং ধোনিকেই পছন্দ ভারত ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রীর। ফ্যান কোড ডটকমে নামের এক ওয়েবসাইটে আলাপচারিতায় একথা জানান রবি শাস্ত্রী।

শাস্ত্রী জানান, সাদা বলের ক্রিকেটে ধোনির কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সর্বকালের সেরা অধিনায়ক সে। তাকে ‘দ্যা কিং কং’ও বলা যাবে। যদি অধিনায়কত্ব একটি শিল্প হয় তবে ধোনি হলেন তার কারিগর। সাদা বলের ফরম্যাটে অধিনায়ক হিসেবে নিজেকে সেই উঁচুতে নিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। আইসিসি টুর্নামেন্টগুলোয় তার রেকর্ড দেখুন। সে কোনটি জিতেনি? আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, আইসিসির সব টুর্নামেন্ট, দু’টি বিশ্বকাপ। সাদা বলের ক্রিকেটে তার কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সে সর্বকালের সেরা।

২০০৪ সালে ওয়ানডে দিয়ে অভিষেক হয় ধোনির। ২০০৭ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভারতীয় দলের অধিনায়কত্ব পান তিনি। একই বছর অধিনায়ক হিসেবে চমক দেখান ধোনি। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে শিরোপার স্বাদ দেন ধোনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ওয়ানডেতেও ভারতকে সেরার মুকুট পড়ান ধোনি। ধোনির নেতৃত্বে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতে ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটে ভারতের। এরপর ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ধোনির নেতৃত্বে শিরোপা জিতে ভারত।

২০০৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতকে ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। ১১০ ম্যাচে জয়, ৭৪টিতে হার ছিল। আর ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত টি-টোয়েন্টিতে অধিনায়ক ছিলেন ধোনি। ৭২ ম্যাচে ৪১ জয় ও ২৮টি হার ছিল। অধিনায়ক হিসেবে সাদা বলের ক্রিকেটে ধোনির রেকর্ড-পরিসংখ্যান দারুণ সমৃদ্ধ। তাই সাদা বলের ক্রিকেটে ধোনিকে সর্বকালের সেরা বলতে কোন দ্বিধাবোধ করছেন না শাস্ত্রী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply