ভ্রূণহত্যার অধিকার চেয়ে যুক্তরাষ্ট্রের রাস্তায় লাখো নারী

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে ভ্রুণহত্যা বিরোধী একটি আইন নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। গর্ভবতী নারীদের সন্তান নষ্ট করার অধিকার এই আইনে অনেকটাই সীমাবদ্ধ করে দেয়া হয়েছে। একই সাথে ভ্রুণের বয়স ছয় সপ্তাহ হওয়ার পর কোনও চিকিৎসক যদি গর্ভপাত করান তাহলে এই আইন সেই চিকিৎসকের বিরুদ্ধেও মামলা করার অধিকার দিয়েছে। এতেই মার্কিন স্বাধীনতাকামী নারীরা ফুঁসে উঠেছেন। সোমবার (৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই কয়েক লাখ নারী এই আইনের বিরুদ্ধে র‍্যালিতে অংশ নিয়েছেন। খবর বিবিসির।

আইনটির বিরোধীতা করা নারীদের বক্তব্য হলো, ‘মাই বডি, মাই চয়েস’। অর্থাৎ তাদের মতে, নারী সন্তান ধারণ করবে কি না, তা একান্তই তার সিদ্ধান্ত। কোনও পুরুষ বা সরকার এ বিষয়ে তাদের ওপর জোর খাটাতে পারে না। এর আগেও এই আইনের বিরুদ্ধে কয়েকদফা অবস্থান নিয়েছেন মার্কিন নারীরা। তবে এবারে এক যোগে গোটা দেশেই একই সাথে রাস্তায় নামলো নারীরা। এই আইন বিরোধী বিভিন্ন ব্যানারও দেখা যায় তাদের হাতে।

তথাকথিত এই ‘হার্টবিট অ্যাক্ট’টি নিয়ে গোটা যুক্তরাষ্ট্র এখন বিভক্ত। একাংশ এর বিরেুদ্ধে নারী স্বাধীনতার কথা তুললেও অনেকেই মনে করেন, ভ্রুণ রক্ষা এবং জন্মের আগেই শিশু হত্যার এই প্রবণতা রুখতে এই আইনের প্রয়োজন আছে। কারণ বর্তমানে যুক্তরাষ্ট্রে অপরিণত বয়সে গর্ভবতী এবং ভ্রুণ হত্যার প্রবণতা বেড়ে গেছে আশঙ্কাজনক হারে। তাই এই পরিস্থিতি রুখতেই নতুন এই আইনটি নিয়ে আসে সরকার।

এরই মধ্যে আইনটি স্থগিত ও বাতিল করতে হাইকোর্টে আবেদন করেছে একাধিক মার্কিন মানবাধিকার সংস্থা। তবে আদালত এই আবেদন খারিজ করে দিয়েছেন। এরপরই দেশ জুড়ে এই অবস্থান নারীদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply