টয়লেটে বসে মোবাইল, ডেকে আনে বড় বিপদ!

|

ছবি: সংগৃহীত।

কিছুকাল আগেও মানুষ তাদের টয়লেটে বসে পত্রিকা বা ম্যাগাজিন পড়তে ভালবাসত। কিন্তু সময়ের সাথে সাথে সেই অভ্যাস পরিবর্তন হয়ে মানুষ এখন টয়লেটে বসে মোবাইল ব্যবহার করে।

কাজের জন্যই হোক বা দেখার জন্যই হোক, কিংবা সময় কাটানোর জন্য হোক, অনেকেই ফোন নিয়ে টয়লেটে যান। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এমনই বলছে হেলথলাইনের প্রতিবেদনে।

সিডনি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক টয়লেটে মোবাইল ব্যবহারের ফলাফল নিয়ে একটি সমীক্ষা প্রকাশ করেছেন। সেখানে দাবি করা হয়েছে, ৫০ শতাংশের বেশি অস্ট্রেলিয়ার মানুষ এবং ৮০ শতাংশেরও বেশি আমেরিকার মানুষ টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন। ৬০ শতাংশের বেশি ব্রিটিশ নাগরিক টয়লেটে যান হাতে মোবাইল ফোন নিয়ে। ভারতীয়রাও দৌড়ে পিছিয়ে নেই। ৭০ শতাংশের বেশি ভারতীয় একই কাজ করেন।

এর ফলে কোন কোন ধরনের সমস্যা হতে পারে? বিজ্ঞানীরা তারও একটি তালিকা প্রকাশ করেছেন। কী কী আছে সেখানে?

  • স্মার্টফোন হাতে নিয়ে টয়লেটে গেলে অজান্তেই অনেকে বেশি সময় কাটিয়ে ফেলেন। তাতে মলদ্বারে চাপ পড়ে। এতে অর্শের আশঙ্কা বাড়ে।
  • শুধু অর্শই নয়, দীর্ঘক্ষণ টয়লেটে বসে থাকার ফলে মলদ্বারের শিরার উপরেও চাপ পড়ে। সেখানেও প্রদাহ হতে পারে। তাতে বাড়ে মলদ্বারের অন্য ধরনের অসুখের আশঙ্কাও।
  • ঠিক ভাবে হাত না ধোয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই.কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া।
  • ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মত ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে বলে মত বিশেষজ্ঞদের।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply