হিংসা থেকে দূরে রাখাই মহাত্মা গান্ধীর মূলমন্ত্র: আইনমন্ত্রী আনিসুল হক

|

মহাত্মা গান্ধীর জন্মদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

নোয়াখালী প্রতিনিধি:

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, হিংসা থেকে দূরে রাখাই ছিলো মহাত্মা গান্ধীর অন্যতম মূলমন্ত্র। সামরিক অস্ত্রের বিপরীতে অহিংস অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ সারা বিশ্বে সম্প্রাদায়ে সম্প্রদায়ে জাতিতে জাতিতে যে বিদ্বেষ হিংসা ছড়িয়ে পড়েছে তা থেকে মানবজাতিকে রক্ষা করতে মহাত্মা গান্ধীর অহিংস বাণী প্রেরণা যোগায়। হিংসা দিয়ে পৃথিবীতে কখনও কোনো সমস্যার সামাধান হয়নি। সংঘাতমুক্ত সমাজ, সংঘাতমুক্ত পৃথিবী ও যুদ্ধমুক্ত বিশ্ব গঠনে মানুষকে গভীরভাবে অনুপ্রানিত করে মহাত্মা গান্ধীর দর্শন।

আজ শনিবার (২ অক্টোবর) বিকেলে নোয়াখালীর সোনাইমুড়ী গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে মহাত্মা গান্ধীর ১৫২ তম জন্মবার্ষিকী, আন্তর্জাতিক অহিংসা দিবস এবং নবরূপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়ামের শুভ উদ্বোধন শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

গান্ধী আশ্রম ট্রাস্টের সভাপতি বিচারপতি সৌমেন্দ্র সরকারের সভাপতিত্বে আয়োজিত সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন,পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, প্রাক্তন মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অ্যারোমা দত্ত এমপি, বালাদেশে জাতিসংঘের অন্তবর্তীকালীন প্রতিনিধি এবং আইএলওর কান্ট্রি ডিরেক্টর তৌম পাউতি আইনেন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারি জাহাঙ্গীর আলম, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলামসহ আরও অনেকে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, গান্ধীজীর জন্মবার্ষিকীতে আজ আমরা শপথ করবো দেশে দেশে হিংসা-বিদ্বেষ ও সংঘাত আমরা বন্ধ করবো। একটা বিষয় খেয়াল রাখতে হবে যেন উন্নয়নের মহাউৎসব থেকে কেউ ঝরে না পড়ে। সবাইকে নিয়ে আমরা আমাদের কাঙ্ক্ষিত সোনার বাংলা গড়ে তুলবো।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, গান্ধীজীর জীবন এবং তার বাণী আজও প্রাসঙ্গিক। তিনি ২০১৯ সালে মতাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাতিসংঘের একটি অনুষ্ঠানে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেছিলেন, গান্ধীজীর সাধারণ মানুষের প্রতি ভালোবাসা এবং অহিংসার আদর্শ তৎকালীন শাসকগোষ্ঠির নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সংগ্রামের দৃষ্টিভঙ্গি গঠনে অবদান রেখেছিল।

এর আগে, অতিথিরা গান্ধীজির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, নবরূপায়িত গান্ধী স্মৃতি যাদুঘর উদ্বোধন ও পরিদর্শন করেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply