নারীদের আকর্ষণীয় পোশাক, সুগন্ধি, লং বুট নিষিদ্ধ করলো তালেবান

|

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। ছবি: সংগৃহীত।

নারীদের সুন্দর পোশাক, সুগন্ধি, লং বুট নিষিদ্ধ করলো তালেবান। এসবের কারণে পুরুষের মনে খারাপ চিন্তা-ভাবনা আসে বলেও মন্তব্য করেন তালেবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ।

সম্প্রতি আফগানিস্তানের টিভি চ্যানেল টোলো নিউজ-এ এক আলোচনা অনুষ্ঠানে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ সোজাসাপ্টা জানিয়ে দিলেন, নারীদের কী কী করণীয়। সেখানে কোনো রাখঢাক না রেখেই তালেবান মুখপাত্র জানিয়ে দিলেন নারীদের জন্য তিন শর্ত।

প্রথমত, নারীদের পোশাক যেন আকর্ষণীয় না হয়। দ্বিতীয়ত, তাদের শরীর থেকে যেন সুগন্ধ না বের হয়। অর্থাৎ, বাড়ির বাইরে তারা যেন সুগন্ধী ব্যবহার না করেন। তৃতীয়ত, নারীদের ‘লং বুট’ পরা নিষিদ্ধ। কারণ বুটের টক-টক আওয়াজে পুরুষের মনে খারাপ চিন্তা আসতে পারে।

নারীরা বুট পরলে, ঠিক কোন উপায়ে পুরুষের মনে খারাপ চিন্তা-ভাবনা আসে তাও বিস্তারিতভাবে জানিয়েছেন জবিউল্লাহ মুজাহিদ।

ওই অনুষ্ঠানে জবিউল্লাহ বলেন, নারীরা বুট পরে যখন হেঁটে যান তার আওয়াজ শুনেছেন? টক-টক আওয়াজের অর্থ কী? ওই আওয়াজ আসলে আহ্বান। নারীরা ওই আওয়াজ করে ঘুমন্ত পুরুষকে বলে, আমরা সেজেগুজে বাড়ি থেকে বেরিয়ে পড়েছি, আর তোমরা এখনও পড়ে পড়ে ঘুমাচ্ছো! তাহলে আমাদের দেখবে কে? আসলে পুরুষদের ঘুম থেকে তুলে মনে খারাপ চিন্তা আনার জন্যই ওই বুটগুলো তৈরি করা হয়। তাই নারীদের জন্য বুট নিষিদ্ধ।

গত ১৫ আগস্ট কাবুল দখলের পর থেকেই আফগানিস্তানে রাতারাতি বেড়ে গিয়েছিল বোরখা, হিজাব, পাগড়ির চাহিদা। তার পর থেকে একের পর এক ফতোয়া জারি করছে তালেবান।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply