রাজনীতি ছাড়লেন রদ্রিগো দুতার্তে

|

রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন রদ্রিগো দুতার্তে।

আকস্মিকভাবেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। বিবিসি ও আল-জাজিরার সূত্রে জানা গেছে, ফিলিপাইনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন না দুতার্তে। তবে আগানী নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তার মেয়ে সারা দুতার্তে কার্পিও, যিনি এখন ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ের মেয়র হিসেবে দায়িত্বরত।

আজ শনিবার (২ অক্টোবর) আকস্মিকভাবেই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন বিতর্কিত মাদক বিরোধী অভিযান ও বিরোধীদলীয়দের ওপর নির্যাতন চালানোয় সমালোচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

দুতার্তে বলেন, আমি নির্বাচনে দাঁড়ালে সংবিধান লঙ্ঘিত হতে পারে। তাই আজ আমি রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। যদিও এর আগে গত সেপ্টেম্বরেই দুতার্তে বলেছিলেন, তিনি ২০২২ সালে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এমনকি গত সেপ্টেম্বরে দুতার্তে কার্পিও বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। কেননা তিনি এবং তার বাবা সম্মত হয়েছেন যে তাদের মধ্যে যে কোনো একজনই আসন্ন এ নির্বাচনে অংশ নেবেন।

উল্লেখ্য, গত জুনে প্রকাশিত ফিলিপাইনের সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী, রদ্রিগো দুতার্তে কর্তৃক পরিচালিত বিতর্কিত মাদকবিরোধী অভিযানে অন্তত ৬ হাজার ১১৭ জন সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যা করা হয়। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বেশ অনেকদিন ধরেই দুতার্তে সরকারের বিতর্কিত এসব অভিযানের সমালোচনা করে আসছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালের জুন মাস পর্যন্ত ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে অন্তত ৮ হাজার ৬০০ জনকে হত্যা করেছে সরকারী বাহিনী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply