শিক্ষামন্ত্রীর আশ্বাসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবরোধ শিথিল

|

ছবি: সংগৃহীত।

সিরাজগঞ্জ প্রতিনিধি:

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির আশ্বাসে সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে অবরোধ শিথিল হয়েছে। এরই মধ্যে প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছে শিক্ষার্থীরা। তবে দাবী আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে প্রতিদিন ৪ ঘণ্টা করে অবস্থান করার কথা জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভিসি তাদের শান্ত হয়ে তদন্তে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

এই আন্দোলনের মুখপাত্র অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র এ কে এম হাসান পাপন শনিবার (২ অক্টোবর) বলেন, শিক্ষামন্ত্রী আমাকে ফোন দিয়েছিলেন। তিনি বলেছেন, ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ায় অভিযুক্ত শিক্ষক ইয়াসমিন বাতেনের বিরুদ্ধে প্রাথমিক ব্যবস্থা নেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুসারে তার বিরুদ্ধ চূড়ান্ত পদক্ষেপ নেয়া হবে। তার কথায় আমরা আন্দোলন শিখিল করছি।

এর আগে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ১৬তম সিন্ডিকেট সভায় ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়। সেই সাথে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। স্থগিত করা হয় সব পরীক্ষাও।

এই সিদ্ধান্তের পর শুক্রবার (১ অক্টোবর) বিকেল থেকে আবারও আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ওই শিক্ষকের স্থায়ী বহিস্কারের দাবিতে আন্দোলন চলে। এসময় প্রশাসনিক ভবনে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখে শিক্ষক-কর্মচারীদের। পরে শনিবার দুপুরে শিক্ষামন্ত্রীর ফোনে আশ্বাস্ত হয়ে আন্দোলন শিথিল করার কথা জানানো হয়।

এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল বলেন, তদন্ত চলছে। তবে তদন্তে নতুন করে কয়েকটি বিষয় যোগ হওয়ায় একটু বিলম্ব হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর আব্দুল লতিফ বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ছাত্রদের জানানো হয়েছে। আমরা অবরুদ্ধ থাকার কারণে অনেক কাজ করতে পারিনি। এখন অবরোধ তুলে নিয়েছে। দ্রুত তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তবে ছাত্রদের এই আন্দোলনে কেউ ইন্ধন দিচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন কাঁচি হাতে নিয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন। বিষয়টি প্রকাশ্যে আসার পরই ওই শিক্ষককে স্থায়ীভাবে বহিস্কারের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply