অ্যাম্বুলেন্স ও পরিবারকে বার্তা দিয়ে যুবকের প্রাণ বাঁচালো স্মার্টওয়াচ

|

ছবি: সংগৃহীত।

একটি ভ্যানের সাথে বাইকের ধাক্কা লেগে গুরুতর আহত হন তরুণ বাইকার মোহাম্মদ ফিতরি। ঘটনার পর ওই ভ্যানচালক সেখান থেকে চম্পট তো দিলোই, কোনও পথচারীও এগিয়ে আসেনি ফিতরিকে বাঁচাতে। এমন সময় রক্ষাকর্তার ভূমিকা পালন করে তার হাতে থাকা অ্যাপল স্মার্টওয়াচ। খবর হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি এই ঘটনা ঘটেছে সিঙ্গাপুরে। স্থানীয় একটি সংবাদ মাধ্যমকে ফিতরি বলেন, আমি তখন প্রায় অজ্ঞান ছিলাম। তবে ওই সময় হাতে থাকা অ্যাপল ওয়াচ নিকটবর্তী ইমারজেন্সি সার্ভিসে একটি বার্তা পাঠায়। পাশাপাশি তার পরিবারের বেশ কয়েকজনের স্মার্টফোনেও জরুরি বার্তা পাঠায় স্মার্টওয়াচটি।

অ্যাপল ওয়াচের এই বার্তায় ঘটনাস্থলের উল্লেখ করে লেখা ছিল, ওই স্থানে দুর্ঘটনায় একজন গুরুতর আহত হয়েছেন। সেই বার্তা পেয়েই ছুটে যায় অ্যাম্বুলেন্স। এতেই প্রাণ রক্ষা পায় ২৪ বছর বয়সী তরুণ এই বাইকারের।

উল্লেখ্য, ফিতরির হাতে ছিল অ্যাপল-এর সিরিজ ৪ মডেলের স্মার্টওয়াচ। এর বিশেষত্ব হলো ‘ফল ডিটেকশন ফিচার’। এই ফিচারটিতে ব্যবহৃত সেন্সর ব্যবহারকারীর হৃদস্পন্দন এবং নড়াচড়াসহ বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে ওই ব্যক্তি অসুস্থ কি না তা বুঝতে পারে। সেই সাথে নিকটস্থ হাসপাতালে জরুরি বার্তাও পাঠাতে সক্ষম এই মডেলের স্মার্টওয়াচ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply