এক বছরের মধ্যে কতটি মসজিদ বন্ধ হলো ফ্রান্সে, জানালেন মন্ত্রী

|

ছবি: সংগৃহীত।

গত বছর থেকেই ফ্রান্সে মুসলিম বিরোধী মন্তব্য এবং সরকারিভাবে মুসলিমদের বিরুদ্ধে নেয়া নানা পদক্ষেপ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। ঘটনার শুরু হয় যখন একজন ফরাসি শিক্ষক নবী হযরত মোহাম্মদ (সা.) এর একটি ব্যাঙ্গ চিত্র ক্লাসে দেখায় এবং প্রকাশ্যে ওই শিক্ষকের শিরশ্ছেদ করা হয়। তবে এরপর পানি গড়িয়েছে অনেক দূর। খবর আনাদুলু নিউজের।

একে একে স্থানীয় বিভিন্ন মসজিদ বন্ধ করে দিচ্ছে ফরাসি সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন সম্প্রতি লে ফিগারো নামের একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত এক বছরে ৮৯টি মসজিদের মধ্যে এক-তৃতীয়াংশই বন্ধ করে দেয়া হয়েছে। ২০২০ সালের নভেম্বর থেকেই শুরু হয়েছে এই কার্যক্রম।

ওই গণমাধ্যমকে জেরাল্ড বলেন, কট্টোর মৌলবাদের অভিযোগে ২০২০ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত ৮৯টি মসজিদ পরিদর্শন শেষে এর এক-তৃতীয়াংশই বন্ধ করে দেয়া হয়েছে। আরও ৬টি মসজিদ বন্ধের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি। পাশাপাশি স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি থাকলেও ‘আইয়ুব সুলতান’ নামের একটি মসজিদের নির্মাণকাজে বিরোধীতার কথা জানান জেরাল্ড।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তথাকথিত ‘রাজনৈতিক ইসলাম’কে সমর্থন করায় পাঁচটি ইসলামিক সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছে ইতোমধ্যে। আরও ১০টি ইসলামিক সংস্থা বন্ধ করার কথা হচ্ছে, এর মধ্যে চারটি বন্ধ করা হবে অক্টোবরেই। পাশাপাশি ২০৫টি ইসলামিক সংস্থার ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত ও দুজন ইমামকে বহিষ্কারও করেছে ফরাসি সরকার।

এ নিয়ে জেরাল্ড আরও বলেন, বিচ্ছিন্নতাবাদ বিরোধী আইন অনুযায়ী এর থেকে আরও অনেক কঠোর পদক্ষেপ নেয়ার এখতিয়ার আছে আমাদের। আর ভবিষ্যতে আমরা তা করবোও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply