যেকোনো মুহূর্তে ছাঁটাই কোম্যান; কে হবেন বার্সা বস

|

কে হতে যাচ্ছেন কোম্যানের উত্তরসূরী? ছবি: সংগৃহীত

বার্সেলোনার গলার কাঁটা কোচ রোনাল্ড কোম্যান ছাঁটাই হতে পারেন যেকোনো মুহূর্তে। সেটি হতে পারে শনিবার (২ অক্টোবর) অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগেই। এদিকে তার বিকল্প হিসেবে এরই মধ্যে প্রস্তাব দেয়া হয়েছে আর্জেন্টাইন কোচ মার্সেলো গ্যালার্দোকে। তিনি সময় চেয়েছেন আগামী ডিসেম্বর পর্যন্ত। এছাড়া তালিকায় আছে মার্টিনেজ, পিরলো, ক্লপসহ জাভি হার্নান্দেসের নাম।

লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, কোথাও কোনো সুখবর নেই বার্সার জন্য। একের পর এক বাজে হারে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার উপক্রম হয়েছে কাতালান ক্লাবটির। লা লিগায়ও মেলেনি স্বস্তি। সব মিলিয়ে বার্সেলোনার গলার কাঁটা এখন কোচ রোনাল্ড কোম্যান। ঘুরে ফিরে প্রশ্ন এখন একটাই, কবে ছাঁটাই হচ্ছেন তিনি?

ছাঁটাই হওয়ার দ্বারপ্রান্তে রোনাল্ড কোম্যান। ছবি: সংগৃহীত

স্পেনের ফুটবল বিশ্লেষক গুইলেম বালাগ বলেন, কোম্যানের বরখাস্ত হওয়াটা এখন সময়ের ব্যাপার। আর সেটি হতে পারে শনিবারের অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগেই।

বিকল্প হিসেবে এরই মধ্যে নাকি প্রস্তাব দেয়া হয়েছে রিভারপ্লেটের কোচ মার্সেলো গ্যালার্দোকে। সায়ও দিয়েছেন এই আর্জেন্টাইন কোচ। তবে জুড়ে দিয়েছেন শর্ত। রিভারপ্লেটের সাথে তার চুক্তি শেষ হবে আগামী ডিসেম্বরে। তার আগে বার্সেলোনায় আসতে নারাজ গ্যালার্দো। কিন্তু ততদিন অপেক্ষা করবে কিনা কাতালান শিবির, সেটাই দেখার বিষয়।

এর আগে ভালভার্দেকে ছাঁটাই করার পর বার্সার দায়িত্ব নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল গ্যালার্দোকে। সেবারও বার্সেলোনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন এই আর্জেন্টাইন।

সম্ভাব্য কোচের তালিকায় আছে ক্লাবের সাবেক ফুটবলার জাভি হার্নান্দেসের নাম। বর্তমানে কাতারি ক্লাব আল সাদের দায়িত্বে আছেন তিনি। বার্সেলোনা প্রস্তাব দিলে যেকোনো মুহূর্তে যোগ দিতে চান ডাগআউটে। তবে তাকে কোচ না হওয়ার পরামর্শ দিয়েছেন বার্সেলোনার সাবেক ফুটবলার লুইস সুয়ারেজ।

বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজেও চোখ রেখেছেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। তবে এ নিয়ে আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়নি মার্টিনেজকে। কোচ হওয়ার দৌড়ে আছেন সাবেক য়্যুভেন্টাস কোচ আন্দ্রে পিরলোও।

কোম্যানের বিকল্প হিসেবে আলোচনায় আছেন লিভারপুল বস ইয়্যুর্গেন ক্লপ। ভঙ্গুর অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে সফল এই কোচে আস্থা রাখতে চায় বার্সেলোনা। তবে এটি শুধুই একপাক্ষিক পরিকল্পনা। এ নিয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য জানা যায়নি এখনও।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply