মেঘনা থেকে প্রতিদিন ৫০ কোটি লিটার পানি যাবে রাজধানীতে: মন্ত্রী তাজুল ইসলাম

|

প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিক সামনে স্থানিয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, এমপি।

স্টাফ করেসপন্ডেন্ট, নারায়নগঞ্জ:

ঢাকা এ এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকায় প্রতিদিন ৫০ কোটি লিটার পানি যাবে। এ পানি শোধনাগারে বিশুদ্ধ করে ঢাকাবাসীর ব্যবহারে কাজেও লাগানো হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এমপি।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে আড়াইহাজারের বিশনন্দী এলাকায় ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি।

এসময় সেখানে উপস্থিত ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদুত জেন মারিন স্কিও, জার্মানীর রাষ্ট্রদূত অ্যাসিম টোস্টার ও ডেনমার্কের রাষ্ট্রদুত উইনি স্টুর্প পিটারসেন ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

পরিদর্শনে আসা তিন দেশের রাষ্ট্রদূতের সামনে এ প্রকল্পটির বিভিন্ন দিক তুলে ধরেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান। ঢাকা ওয়াসা এ প্রকল্পটি বাস্তবায়নে করছে।

ঢাকা ওয়াসা সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরীর পানি সরবরাহ পরিস্থিতি উন্নয়নসহ পরিবেশ বান্ধব ও টেকসই ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার অর্ন্তগত মেঘনা নদী হতে পানি উত্তোলন করে রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসার নিজস্ব জায়গায় ১ম ফেইজে দৈনিক ৫ কোটি লিটার ক্ষমতা সম্পন্ন পানি শোধনাগার নির্মাণ করা।

পরিশোধিত পানি ট্রান্সমিশন ও ডিষ্টিবিউশন লাইনের মাধ্যমে ঢাকা মহানগরীর উত্তর পশ্চিমাংশে প্রেসারাইজড সিস্টেমে পানি সরবরাহ করা।

স্হানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন,এ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সী এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এ তিনটি উন্নয়ন সহযোগী সংস্থা এ প্রকল্পে অর্থায়ন করছে। অর্থায়নকৃত তিনটি দেশের রাষ্ট্রদুতদের এ প্রকল্পের বিভিন্ন স্থাপনা ও কাজের অগ্রগতি ঘুরিয়ে দেখান ওয়াসা কর্তৃপক্ষ।

মন্ত্রী তিন দেশের রাষ্ট্রদূতদের নিয়ে বিকালে একটি জাহাজযোগে মেঘনা ব্রীজ পর্যন্ত ভ্রমণ করেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply