চুল কেটে দেয়া ১৪ শিক্ষার্থীর প্রত্যেককে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

|

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্তৃক ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় প্রত্যেক ভুক্তভোগীকে কেন ২০ লাখ টাকা করে দেয়া হবে না এমন নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’ এই রিট পিটিশন দায়ের করে। আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার ফাউন্ডেশনের পক্ষে রিটটি দায়ের করেন। আগামীকাল বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চে শুনানি হতে পারে।

রিটের আবেদনে বলা হয়, ১৪ শিক্ষার্থীর চুল কেটে তাদেরকে যে শাস্তি দেয়া হয়েছে তা শুধু বেআইনিই নয় এটি শিক্ষার্থীদের জন্যও চরম অবমাননাকর। এই অপমান সহ্য করতে না পেরে একজন আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন। ভাগ্যক্রমে তিনি এখনো বেঁচে আছেন।

১৪ শিক্ষার্থীর এ ধরনের শাস্তি কেন কর্তৃত্ববহির্ভূত হবে না, অভিযুক্ত তিন শিক্ষকের বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হবে না, সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং জেলা পুলিশ সুপারকে বিষয়টি তদন্ত পূর্বক কেন আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না এবং উক্ত শিক্ষার্থীদের প্রত্যেককে ২০ লক্ষ টাকা করে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না- এমন নির্দেশনা চেয়ে ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’ রিট দায়ের করেছে।

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টর নিজ হাতে কাচি দিয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় একজন শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করে এখন গুরুতর অবস্থায় হাসপাতালে রয়েছে। একজন নাগরিককে তার চুল কেটে দেয়ার ঘটনাটি অত্যন্ত ন্যক্কারজনক, বেআইনি এবং মৌলিক অধিকারের পরিপন্থী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply