বিশ্বভারতীর এমএড পরীক্ষায় ১০০ নম্বরে পেলেন ২০০!

|

ছবি: সংগৃহীত।

মেধাতালিকায় ১০০ এর মধ্যে কেউ ২০০ পেয়েছেন। আবার কেউ ১৯৮ নম্বর পেয়েছেন। বিশ্বভারতীর ওয়েবসাইটে এমন মেধাতালিকা দেখে অবাক হয়েছেন অনেকেই।

বিশ্বভারতীর বিনয় ভবনের এমএড এর মেধাতালিকা প্রকাশিত হয়েছে। যা দেখে তাজ্জব বনে গেছেন শিক্ষার্থীরা। এমন ত্রুটিপূর্ণ মেধাতালিকা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে। যদিও এ বিষয়ে কোনো সদুত্তর পাওয়া যায়নি কর্তৃপক্ষের দিক থেকে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এ বছর পশ্চিমবঙ্গের বিনয় ভবনে এমএড ভর্তির জন্য অনলাইনে ভর্তি পরীক্ষা হয়েছিল গত ১৪ সেপ্টেম্বর। পরীক্ষা দিয়েছিলেন বিশ্বভারতীর অভ্যন্তরীণ এবং অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ১০০ নম্বরের পরীক্ষার মধ্যে ৬০ নম্বর লিখিত এবং ৪০ নম্বর আগের পরীক্ষার ফলাফলের উপর নির্ধারিত হয়। পরীক্ষার পর মেধাতালিকার ভিত্তিতেই ভর্তির সুযোগ পান পরীক্ষার্থীরা।

কিন্তু সেখানে দেখা যাচ্ছে, ভাষা বিভাগে দুই শিক্ষার্থী পূর্ণ মান ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন যথাক্রমে ২০০ এবং ১৯৮ এর কিছুটা বেশি। সমাজবিজ্ঞান বিভাগে দুই শিক্ষার্থী পেয়েছেন যথাক্রমে ১৯৬ এবং ১৫১ এর কিছুটা বেশি। কী ভাবে পরীক্ষার্থীরা এই নম্বর পেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply