ক্ষুদ্র ও মাঝারি শিল্পে প্রণোদনা বিতরণের হার হতাশাজনক

|

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ছোট বড় সব শিল্পই। সবচেয়ে বেশি হয়েছে ক্ষুদ্র উদ্যোক্তাদের। সেটা এখনও কাটিয়ে উঠতে পারেনি অনেকেই। সংকট কাটাতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। স্বল্প সুদের এই ঋণ পেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে গ্রাহকদের। তাদের দাবি, ব্যাংকের শর্ত পূরণ করে অনেক ছোট উদ্যোক্তার পক্ষেই ঋণ নেয়া সম্ভব নয়।

বর্তমান অর্থবছরের প্রথম দুই মাসে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে প্রণোদনার ঋণ বিতরণ হয়েছে ৪শ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার মাত্র ২ শতাংশ। উদ্যোক্তারা বলছেন, ব্যাংকের শর্ত পূরণ করে তাদের পক্ষে ঋণ নেয়া কঠিন। যদিও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক বলছেন, প্রণোদনা হলেও এটা অনুদান নয়। তাই আদায়ের বিষয়টি নিশ্চিত হয়েই ঋণ দিতে হচ্ছে।

সরকারের প্রথম প্যাকেজ পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। দ্বিতীয়টি বাস্তবায়ন নিয়েও দেখা দিয়েছে শঙ্কা। বাংলাদেশ ব্যাংক বলছে, গতবারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঋণ বিতরণের লক্ষ্য অর্জনে চেষ্টা করছেন তারা। আর দুই মাসে লক্ষ্যমাত্রার মাত্র দুই শতাংশ হতাশাজনক বলেই মনে করছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

এমন পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বিতরণ বাড়াতে বেসরকারি উন্নয়ন সংস্থারও সহায়তা নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply