রাতে ঘুমানোর আগে যে খাবারগুলো এড়িয়ে চলা উচিত

|

ছবি: সংগৃহীত

রাতে ঘুমানোর সময় হলেই ঘটে বিপত্তি। ঘুম যেন আর আসতেই চায় না। এমন সমস্যায় যদি আপনিও ভুগে থাকেন তাহলে আপনার উচিৎ খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা। এমন কিছু খাবার আগে যা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এই খাবারগুলো যদি আপনি ঘুমানোর আগে খেয়ে থাকেন, তাহলে এই অভ্যাস দ্রুতই পরিবর্তন করে ফেলুন। আসুন জেনে নেই রাতে আগে ঘুমানোর যে খাবারগুলো এড়িয়ে চলা উচিত সে সম্পর্কে-

* কফি: কফি স্নায়ু উত্তেজক পানীয়। কফিতে থাকা ক্যাফেইন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করতে সক্ষম, যার প্রভাব ৮ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। রাতে কফি পান করলে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। তাই রাতে ঘুমানোর কয়েক ঘণ্টা আগে থেকে কফি পান করা এড়িয়ে চলুন।

* ডার্ক চকলেট: ডার্ক চকলেটে ক্যাফেইন ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। এই দুটি উপাদান ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। রাতে ঘুমানোর আগে ডার্ক চকলেট খেলে ঘুমের সমস্যা হতে পারে। তাই রাতে ডার্ক চকলেট এড়িয়ে চলুন।

* মিষ্টিজাতীয় খাবার: মিষ্টি বা চিনিজাতীয় খাদ্য ঘুম না আসার অন্যতম কারণ হতে পারে। চিনি এনার্জি লেভেল বাড়ায়, তাই ঘুমানোর আগে চিনি বা মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

* অ্যালকোহল: শুনতে অবিশ্বাস্য লাগলেও অ্যালকোহল ঘুমের ব্যাঘাত ঘটায়। ঘুমানোর আগে মদ্যপান করলে সারারাত জেগে থাকার সম্ভাবনা বেশি থাকে। নাক ডাকার সমস্যা তো আছেই।

* আইসক্রিম: রাতে ঘুমানোর আগে আইসক্রিম নিদ্রাহীনতা ও বদহজমের কারণ হতে পারে। আইসক্রিমে থাকা চিনি ঘুম নষ্ট করে। এতে প্রচুর ফ্যাট থাকে, যা হজমপ্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply