যে কারণে টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলি

|

সাদা পোষাকে উইকেট শিকারের পর মঈন আলি।

সতীর্থ বেন স্টোকস যে সুযোগ পেয়েছেন, তিনিও তা পেলে তার টেস্ট ক্যারিয়ারটা আরও সমৃদ্ধ হত বলে মনে করেন ইংলিশ স্পিনার মঈন আলি । সাদা পোষাক তুলে রাখা প্রসঙ্গে মঈন আলি বলেন, টেস্ট ক্রিকেট থেকে আগ্রহ হারাইনি , বরং সেরাটা দেয়ার সামর্থ্য হারিয়েছি বলেই বিদায় জানাচ্ছি সাদা পোশাকের ক্রিকেটকে । টেস্ট ক্যারিয়ারের বিদায় বেলায় মঈন ধন্যবাদ জানিয়েছেন সতীর্থ , দর্শক এবং ক্রিকেট সংশ্লিষ্ট সবাইকে।

চলতি বছরের আগস্টে ইংল্যান্ড-ভারত লিডস টেস্ট । ইংল্যান্ডের ইনিংস এবং ৭৬ রানে জয়ের নায়ক অলি রবিনসন । ড্রেসিংরুমে সতীর্থরা যখন উদযাপনে ব্যস্ত , তখন অন্য কিছু ভাবছিলেন মঈন আলী । সেই টেস্টে দুই ইনিংস মিলে বল হাতে পেয়েছিলেন মোটে ১৫ ওভার , এক ইনিংসে ব্যাট হাতে করেছিলেন মাত্র ৮ রান।

ওভালে পরের টেস্টেও ব্যাটে রান নেই । হঠাৎই মঈন আবিস্কার করলেন , টেস্ট ক্রিকেটটা তাকে দিয়ে আর হচ্ছে না । তিনি তার সেরাটা দিতে চাচ্ছেন, কিন্তু সামর্থ্যে কুলোচ্ছে না ।

টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্তটা মনের কোনে উঁকি দিয়েছিল ২০১৯ সালে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরই । মঈনের দাবি, তখন তিনি তার বোলিং এর পিকে ছিলেন , কিন্তু মাত্র এক ম্যাচ খারাপ করায় তাকে কেন্দ্রিয় চুক্তি থেকে বাদ দেয়া হয় । তখনই আস্তে আস্তে নিজেকে অনেক বেশী ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দিকে সরিয়ে নেন মঈন । এমনকি ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটও খুব বেশী খেলেননি ।

টেস্ট ক্যারিয়ারে ১৯৫ উইকেটের পাশাপাশি সেঞ্চুরি ৫টি । সেঞ্চুরির সংখ্যাটা কেন বাড়লো না , তার উত্তরও দিয়েছেন মঈন, আমি মনে করি আমার ব্যাটিংটাকে নষ্ট করা হয়েছে । আমার ব্যাটিং অর্ডার যে পরিমাণ উপর-নিচ করা হয়েছে , তা আমার ফোকাস সরিয়ে দিয়েছে । লর্ডসে একবার আমি ৬ এ ব্যাট করে ৬০ রান করলাম, স্টোকস ব্যাট করলো ৮ এ । কিন্তু সেদিন অ্যালিস্টার কুক এসে আমাকে বললো, তুমি ভালো খেলছো, কিন্তু আগে খেলার সুযোগ পেলে স্টোকস তোমার থেকেও ভালো করবে । আমার কাছে মাঝেমধ্যে ভেতর থেকে অনুভব হয়, স্টোকসের সুযোগটা আমি পেলে আমার টেস্ট ক্যারিয়ারটাও সমৃদ্ধ হত।

সাদা পোশাকটা উঠিয়ে রাখছেন , লর্ডসে একটা সুন্দর কাভার ড্রাইভের পর দর্শকদের হাততালি খুব মিস করবেন মঈন। সলিড টেকনিক এবং টেম্পারমেন্টের এক ব্যাটসম্যানকেও মিস করবে ক্রিকেট বিশ্ব । নিজেই বলেছেন, টেস্ট ক্রিকেট থেকে আগ্রহ হারাননি , কিন্তু সেরাটা দেয়ার সামর্থ্য হারিয়ে ফেলেছেন । তাইতো এখানেই থামছেন । বিদায় মঈন, যথারীতি দেখা হবে রঙ্গিন পোশাকে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply