আবারও রণক্ষেত্র মিয়ানমার, বিমান হামলা চালাচ্ছে সেনাবাহিনী

|

ছবি: সংগৃহীত।

মিয়ানমারের সাগাইং অঞ্চলে জান্তাবিরোধীদের সাথে সংঘাতের পর দেশটির সামরিক বাহিনী বিমান হামলা শুরু করেছে।

ডেইলি সাবাহর প্রতিবেদনে জানা যায়, সংঘাতের কারণে সাগাইংয়ের কিছু জেলায় ফোন এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। সামরিক বাহিনী নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতায় আসায় গত ১ ফেব্রুয়ারি এক দশকের অস্থায়ী গণতান্ত্রিক যাত্রার অবসান ঘটে মিয়ানমারে।

উত্তর-পশ্চিম মিয়ানমারের সাগাইংয়ের পিনলেবু এলাকায় সেনাবাহিনীর অভিযানের সময় বিমান হামলা হয়েছে। গত শনিবার (২৫ সেপ্টেম্বর) রাতে ফোন এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে বিমান হামলা এবং বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানায় স্থানীয় বাসিন্দারা।

পিনলেবু পিডিএফের একজন সদস্য ওই এলাকার বাইরে থেকে বার্তাসংস্থা রয়টার্সের সাথে কথা বলেছেন। তিনি বিমান হামলার তথ্য নিশ্চিত করেছেন। তবে হামলায় পিডিএফের কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক পিডিএফের ওই সদস্য বলেন, ‌ইন্টারনেট এবং ফোন সংযোগ বিচ্ছিন্নের কারণে আমরা সহকর্মীদের সাথে যোগাযোগ করতে পারছি না। বিমান হামলার দাবির বিষয়ে রয়টার্স স্বতন্ত্রভাবে নিশ্চিত হতে পারেনি।

সেনাবাহিনীর বিরুদ্ধে গত ৭ সেপ্টেম্বর এনইউজি বিদ্রোহ ঘোষণার পর সাগাইংয়ের মতো কিছু এলাকায় সংঘর্ষ বৃদ্ধি পেয়েছে। মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা এবং সরকারের সম্পদকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে গণতন্ত্রকামীদের পিপলস ডিফেন্স ফোর্স।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply