দেশের উত্তরাঞ্চলে বাড়ছে শিশুদের ঠাণ্ডাজনিত রোগ

|

ঠাকুরগাঁও, দিনাজপুরসহ উত্তরাঞ্চলের কয়েক জেলায় বেড়ছে শিশুদের ঠাণ্ডাজনিত রোগ। জেলাগুলোর সদর হাসপাতাল ঘুরে পাওয়া যায় এসব তথ্য।

গত এক সপ্তাহ ধরে ঠাকুরগাঁও সদর হাসপাতালে বেড়েছে ঠাণ্ডার সমস্যা নিয়ে আসা শিশুদের চাপ। ৪৫ শয্যার শিশু ওয়ার্ডে ভর্তি থাকছে ১৮০ থেকে ১৯০ জন। তাই হাসপাতাল চত্বরে থেকেও চিকিৎসা নিতে হচ্ছে অনেককে। পানি সংকট, অস্বাস্থ্যকর পরিবেশ ও নাজুক পয়ঃনিষ্কাশন ব্যবস্থার কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগী ও স্বজনদের।

ঠাণ্ডাজনিত রোগীর চাপ বেড়েছে পঞ্চগড় ও দিনাজপুরের হাকিমপুরসহ কয়েকটি উপজেলায়ও। এখানেও আক্রান্তদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি।

শিশু ওয়ার্ডে পর্যাপ্ত জায়গা না থাকায় ভোগান্তিতে পড়েছেন অনেকে। এই ওয়ার্ডে জায়গা না পেয়ে হাসপাতাল চত্বরে থেকেই সন্তানদের চিকিৎসা করাচ্ছেন অনেক মা-বাবা।

ঠাকুরগাঁও সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. শাহজাহান নেওয়াজ বলেন, বর্তমানে দিনে গরম আর রাতে ঠাণ্ডা আবহাওয়া অনূভূত হচ্ছে। তাপমাত্রার এই তারতম্যের কারণে শিশুরা ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে।

শিশু ওয়ার্ডে শয্যাসংখ্যা বৃদ্ধিসহ অন্য সমস্যাগুলো সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন ঠাকুরগাঁও সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: নাদিরুল আজিজ।

আতঙ্কিত না হয়ে শিশুদের প্রতি বাড়তি যত্ন নেয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply