সাদা পোশাককে হঠাৎ বিদায় মঈনের

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটে আর না খেলার ঘোষণা দিয়েছেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলি। পরিবারকে সময় দিতেই তিনি অবসরের এ সিদ্ধান্ত নিয়েছেন।

ইংল্যান্ডের হয়ে ৬৪ টেস্ট খেলা মঈন আছেন আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে। বিশ্বকাপের পর শুরু হতে যাওয়া অ্যাশেজ দলেও থাকার কথা ছিল লম্বা দাড়ির এ ভদ্রলোকের। বর্তমানে খেলছেন আইপিএল দল চেন্নাই সুপার কিংসের হয়ে। আছেনও দুর্দান্ত ফর্মে। সবমিলিয়ে ব্যস্ত শিডিউলই ৩৪ বছর বয়সী এ অলরাউন্ডারের। আর এই ব্যস্ততার কারণেই কঠিন এ সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন দৃষ্টিনন্দন স্লগ সুইপ ও পুল খেলা মঈন।

তিনি এমন এক সময় অবসরের সিদ্ধান্ত নিলেন যখন ৩০০০ টেস্ট রান পেতে তার দরকার ছিল মাত্র ৮৬ রান এবং ২০০ উইকেট ঝুলিতে পুরতে দরকার ছিল আর মাত্র ৫ উইকেটের।

মঈন তার টেস্ট ক্যারিয়ারে ব্যাট করেছেন বিভিন্ন পজিশনে। দলের প্রয়োজনে টপ অর্ডার থেকে শুরু করে লোয়ার অর্ডারেও ব্যাট করেছেন তিনি। ক্যারিয়ারের এক পর্যায়ে আইসিসি টেস্ট অলরাউন্ডারদের তালিকায় ৩ এও উঠে গিয়েছিলেন মঈন। টেস্টে দুইহাজার রান ও ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে তিনি ইমরান খান, ইয়ান বোথাম ও গ্যারি সোবার্সের থেকেও কম ম্যাচ খেলেন।

৬৪ টেস্টের ক্যারিয়ারে ৫ সেঞ্চুরিতে মোট ২৯১৪ রান করেন মঈন। ১১১ ইনিংসে ২৮.২৯ গড়ে ব্যাট করেছেন তিনি। ১৫৫ তার সর্বোচ্চ ইনিংস। এছাড়া বল হাতে ৩৬.৬৬ এভারেজে উইকেট নিয়েছেন ১৯৫ টি। এরমধ্যে ৫ উইকেট নিয়েছেন ৫ বার ও ১০ উইকেট নিয়েছেন ১ বার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply