অস্তিত্ব নিয়ে শঙ্কায় লা পামা দ্বীপবাসী

|

আগ্নেয়গিরির ভয়াবহতা না থামায় স্পেনের লা পামা দ্বীপের বাসিন্দাদের জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা বলছেন, নিজেদের অর্থনীতি মাছ ধরা আর পর্যটননির্ভর হওয়ায় বিপাকে পড়েছেন তারা।

চোখ জুড়ানো অপরূপ দৃশ্যের আধার উত্তর আটলান্টিক মহাসাগরের স্পেনের লা পামা দ্বীপ উপকূল। এতোদিন অঞ্চলটি স্থানীয়দের কাছে উপার্জনের অন্যতম উৎস ছিল। মাছ ধরেই সংসার চালাতো এখানকার কয়েকশ পরিবার। কিন্তু এর পাশেই সক্রিয় ভয়াবহ আগ্নেয়গিরির কারণে জীবন-জীবিকা নিয়ে শঙ্কায় পড়েছেন বাসিন্দারা। সাধারণ মানুষ বলছেন, থেকে থেকে ভূমিকম্প এবং লাভার উদগীরণে মাছ পড়ছে না তাদের জালে। বেকার হয়ে পড়েছেন শতশত মানুষ। স্থানীয় একজন জেলে জানালেন, গেলো এক সপ্তাহ ধরে কোনো মাছ পাচ্ছেন না তারা। যে কোনো সময় এলাকাটিতে চলাচল বন্ধ করে দেয়া হতে পারে। আর সমুদ্র পর্যন্ত যদি লাভা পৌঁছে যায় তাহলে কতোদিন যে মাছ ধরা যাবে না তার কোনো হিসেব নেই। প্রকৃতিই ভালো বলতে পারবে কবে স্বাভাবিক হবে পরিস্তিতি, বললেন তিনি।

শুধু মাছ ধরাই নয়, কৃষি কিংবা গবাদি পশুর খামারিদেরও একই দশা। পর্যটননির্ভর দ্বীপটির বাসিন্দারা বলছেন, জরুরি সহায়তা না পেলে না খেয়ে থাকতে হবে। এমনকি এভাবে অগ্নুৎপাত চলতে থাকলে দ্বীপে তাদের অস্তিত্ব নিয়েও দুশ্চিন্তায় তারা।

স্থানীয়রা বলছেন, দ্বীপে তাদের অর্থনীতির ১৫ শতাংশ আসে কলা চাষ থেকে। কিন্তু আগ্নেয়গিরির ছাইয়ে তাও প্রায় ধ্বংস হওয়ার ঝুঁকিতে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply