দুর্ভিক্ষের সামনে আফগানিস্তান

|

ইউএনএফপি এর পরিচালক ন্যাটালিয়া কানেম।

তালেবান অধিকৃত আফগানিস্তানে দুর্ভিক্ষ আসন্ন উল্লেখ করে সতর্ক করেছে জাতিসংঘ। করোনাভাইরাস এবং আসন্ন শীতকাল দেশটিতে বিদ্যমান পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে বলে উদ্বেগ জাতিসংঘ জনসংখ্যা তহবিল ইউএনএফপি এর।

ইউএনএফপি এর পরিচালক ন্যাটালিয়া কানেম বলেছেন, তালেবান ক্ষমতায় আসায় আফগানিস্তানে বিদ্যমান সঙ্কট আরও বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে আসন্ন শীতে চলমান খাদ্য সঙ্কটের কারণে দুর্ভিক্ষ মাথা চাড়া দিয়ে উঠতে পারে। এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন আশঙ্কা প্রকাশ করেন। তার মতে, আফগানিস্তানের এক তৃতীয়াংশ মানূষ আসন্ন দুর্ভিক্ষের কারণে নানা ধরণের সঙ্কটের সামনে পড়বেন, নাটালিয়ার ধারণা দুর্ভিক্ষে ক্ষতিগ্রস্থ হবেন দেশটির প্রায় ৩৩ লাখ মানুষ।

আফগানিস্তানে বিদ্যমান নিম্নমানের স্বাস্থ্যসেবা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ন্যাটালিয়া। তিনি বলেন, সামনে কিভাবে আফগানিস্তানে খাদ্যের যোগান আসবে তার কোনো নিশ্চয়তা নেই। ইতোমধ্যে নারী ও কিশোরীরা নানান সমস্যার সম্মুখীন। আফগানিস্তানে মাতৃমৃত্যুর হার অনেক বৃদ্ধি পেয়েছে। এমন অবস্থায় আফগান জনগণের জরুরিভিত্তিতে সাহায্যের প্রয়োজন বলে মনে করেন জাতিসংঘের জনসংখ্যা তহবিলের এই পরিচালক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply