কাতালুনিয়া স্বাধীন দেশ হওয়ার যোগ্য: পুজেমন

|

ছবি: সংগৃহীত

কাতালুনিয়া স্বাধীন দেশ হওয়ার যোগ্য। স্পেনের নিয়ন্ত্রণ থেকে কাতালুনিয়ার স্বাধীনতার দাবিতে গোটা ইউরোপে ক্যাম্পেইন চালাবো। গত শনিবার (২৫ সেপ্টেম্বর) ইতালির এক সংবাদ সম্মেলনে এমন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেন অঞ্চলটির স্বাধীনতাকামী নেতা কার্লেস পুজেমন।

পুজেমন জানান, স্বায়ত্তশাসিত অঞ্চলটির মানুষদের ইচ্ছার প্রতিফলন তিনি যেনো সারা বিশ্বে তুলে ধরতে না পারেন, এ কারণেই তার উপর এসেছে গ্রেফতারি পরোয়ানা। নিশ্চিত করে বলেন, ৪ অক্টোবর ইতালিয়ান আদালতের মুখোমুখি হবেন তিনি। সেদিনই নির্ধারণ হবে, রাষ্ট্রদ্রোহ মামলায় তাকে স্পেনে ফেরত পাঠানো হবে কিনা।

গেলো সপ্তাহে ব্রাসেলস যাওয়ার পথে পুজেমনকে গ্রেফতার দেখানো হয়। ২০১৭ সালে স্পেন থেকে বিচ্ছিন্ন হতে স্বাধীনতার ডাক দেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির তৎকালীন প্রেসিডেন্ট কার্লেস পুজেমন। গণভোটে জয় এলেও সংবিধানের অজুহাতে কাতালুনিয়ার নিয়ন্ত্রণ নেয় মাদ্রিদ।

কাতালুনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লেস পুজেমন বলেন, স্বাধীনতা, মুক্তবাক, রাজনৈতিক অধিকার, গণতন্ত্রের জন্য কাতালুনিয়ার যে লড়াই, সেসব ঠেকাতেই আমাকে গ্রেফতার করা হয়। ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য নাগরিকদের মতোই আমরা স্বাধীনতা ভোগ করতে চাই। সে কারণে, কোনো আদালত বা বিচারপতির মুখোমুখি হতে ভয় পাই না।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply