অবশেষে বিমানবন্দরে বসলো পিসিআর ল্যাব

|

প্রবাসীদের করোনা পরীক্ষা করার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসলো আরটি পিসিআর ল্যাব। ল্যাবটিতে পরীক্ষামূলক করোনা টেস্ট চলছে।

বিমানবন্দর সূত্র জানায়, শনিবারই (২৫ সেপ্টেম্বর) ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে। এছাড়া ল্যাবটি তদারকির জন্য স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্যসেবা বিভাগের দুটি টেকনিক্যাল কমিটি গঠিত হয়েছে। তারা পুরো প্রক্রিয়ার দেখভাল করছেন।

বিভিন্ন দেশ ভ্রমণের শর্ত হিসেবে বিমানবন্দরে করোনা পরীক্ষা বাধ্যতামূলত করে। কিন্তু বাংলাদেশের বিমানবন্দরে এই সুবিধা না থাকায় বাংলাদেশি প্রবাসীরা যেতে পারছিলেন না ওইসব দেশে।

পরে হাজার হাজার প্রবাসীর বিদেশ যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে বিষয়টির গুরুত্ব বিবেচনায় গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বৈঠকে জরুরি ভিত্তিতে বিমানবন্দরে আরটিপিসিআর বসানোর নির্দেশনা দেন খোদ প্রধানমন্ত্রী। এরপর প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়েও শুরু হয় তৎপরতা।

এর আগে, টানা প্রায় চার মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে বিদেশি কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় মধ্যপ্রাচ্যসহ সংযুক্ত আরব আমিরাত। তবে বাধ্যতামূলক করা হয় নতুন কিছু নিয়ম। ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা এবং যাত্রার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড টেস্ট করা বাধ্যতামূলক করা হয় এসব শর্তে।

কিন্তু বাধ্যতামূলক শর্তসমূহ পূরণ করতে না পেরে কর্মস্থলে ফিরতে পারছিলেন না অনেকেই। এ নিয়ে রাজধানীসহ বিভিন্ন স্থানে সম্প্রতি দফায় দফায় মানববন্ধন ও অবস্থান কমর্সূচিও পালন করেছেন তারা। তবে ল্যাব চালু হওয়ায় সমস্যাটি মিটবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply